ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

এক নাসুমেই বিপর্যস্ত আফগানিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩২, ৩ মার্চ ২০২২

নাসুমের বলে বোল্ড হচ্ছেন দারউইশ রাসুলি

নাসুমের বলে বোল্ড হচ্ছেন দারউইশ রাসুলি

ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জয়ের পর এবার সফরকারী আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের মিশনে মাঠে নেমেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে লিটনের ফিফটিতে সফরকারী দলকে ১৫৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যমাত্রা দিয়েছে স্বাগতিক দল।

জবাবে ব্যাট করতে নেমে এক নাসুমের স্পিন ভেল্কিতেই বিপর্যস্ত হয়ে পড়েছে সফরকারী আফগান দল। ইনিংসের প্রথম ওভারে মাত্র একটি রান দিয়ে উইকেট তুলে নেয়া টাইগার এই বাঁহাতি স্পিনার একে একে তুলে নেন আরও ৩টি উইকেট।

যাতে পঞ্চম ওভারে মাত্র ২০ রান তুলতেই চতুর্থ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। ৩ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৪টি উইকেট দখল করেন নাসুম।  

এর আগে ব্যাট করতে নামা টাইগারদের সূচনাটাও ভালো হয়নি। টপ অর্ডারের ব্যর্থতায় দলীয় মাত্র ৪৭ রানেই তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। একে একে সাজঘরে ফেরেন নাঈম শেখ (২), সাকিব আল হাসান (৫) ও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (১০)। 

এই কাতারে নাম লেখান বিপিএলে দুর্দান্ত খেলার পুরস্কার হিসেবে জাতীয় দলে সুযোগ পাওয়া মুনিম শাহরিয়ারও। অভিষেক ম্যাচ খেলতে নামা মুনিম আউট হন ১৮ বলে ১৭ রান করে, রশিদ খানের বলে লেগ বিফোর হয়ে। তার আগে তিনটি চারের মার মারেন মারকুটে এই ব্যাটার।  

তবে এক প্রান্ত আগলে পাল্লা দিয়ে রান তুলে যাচ্ছিলেন লিটন দাস। দলীয় ৮০ রানের মাথায় রিয়াদ আউট হয়ে ফিরলে আফিফকে নিয়ে পঞ্চম উইকেটে গড়েন ৩৮ বলে ৪৬ রানের জুটি। এই জুটি গড়ার পথে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের পঞ্চম ফিফটিও। যাতে ১৭ ওভারেই বাংলাদেশের স্কোর গিয়ে দাঁড়ায় ১২৬-এ।

তবে ওয়ানডে সিরিজ ত্রাস ছড়ানো ফজল হক ফারুকির করা ওই ওভারের শেষ বলে হাঁকাতে গিয়ে ত্রিশ গজের মধ্যেই ধরা পড়েন লিটন দাস। আজমতুল্লাহ ওমরজাইয়ের তালুবন্দি হওয়ার আগে ওয়ানডে সিরিজের সেরা রান সংগ্রাহকের ব্যাট থেকে আসে ৬০ রান। তাঁর ৪৪ বলের এই ইনিংসে ছিল চারটি চারের সঙ্গে দুটি বিশাল ছক্কার মার।

এদিকে, লিটন ফিরতেই যেন ছন্দ হারান আফিফও। এক বলের ব্যবধানে সেই ওমরজাইয়ের বলে মোহাম্মদ নবীর তালুবন্দি হন ২৪ বলে ২৫ রান করা তরুণ বাঁহাতি। তাঁর এই ইনিংসে ছিল ২টি চারের মার। যাতে ১২৭ রানেই ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

আর সেইসঙ্গে ভেঙে যেতে বসে বাংলাদেশের দেড়শ পেরনো স্কোরের স্বপ্নও। তবে সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে আপ্রাণ চেষ্টা চালান শেষ দিকের ব্যাটাররা। আরেক অভিষিক্ত ইয়াসির আলী ৭ বলে ৮, মাহেদী হাসান ৭ বলে ৫, নাসুম আহমেদের ২ বলে ৩ ও শরিফুলের ১ বলে ৪ রানের সৌজন্যে দেড়শ টপকাতে সক্ষম হয় বাংলাদেশ।

নির্ধারিত ২০ ওভারে স্বাগতিকদের স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ১৫৫ রান। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি