ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

দক্ষিণ আফ্রিকা সফরের দুই দলে আছেন যারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ৪ মার্চ ২০২২

তামিম-সাকিব ও খালেদ আহমেদ

তামিম-সাকিব ও খালেদ আহমেদ

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সাকিব আল হাসানকে অন্তর্ভুক্ত করেই দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আসন্ন এ সফরের জন্য ওয়ানডে ও টেস্ট- দুই ভার্সনেই  সাকিবকে রেখে দল ঘোষণা করে মিনহাজুল আবেদিন নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল।

আইপিএলের অংশ হবেন ভেবে এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নিতে বিসিবিকে চিঠি লিখেছিলেন সাকিব। কিন্তু আইপিএল নিলামে দল না পাওয়ায় টেস্ট সিরিজে তার অংশগ্রহণের সম্ভাবনা বাড়ে। তাইতো দক্ষিণ আফ্রিকা সফরের দুই ফর্মেটেই সাকিব থাকবেন বলে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডে চলাকালীন ঘোষণা দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিলেন সাকিব। কিন্তু নিউজিল্যান্ড সফরে ছিলেন বিশ্রামে। সাকিবের পাশাপাশি বড় ফরম্যাটের দলে ফিরেছেন তামিম ইকবালও। ২০২১ সালে শ্রীলঙ্কায় সর্বশেষ শেষ টেস্ট খেলেন টাইগার ওয়ানডে অধিনায়ক।

সেইসঙ্গে দীর্ঘদিন পরেই সাকিব ও তামিম দু’জনকেই একত্রে দলের সঙ্গে পাবেন টেস্ট অধিনায়ক মোমিনুল হক সৌরভ।

সাকিব ও তামিম ছাড়াও সামান্য পরিবর্তন এসেছে বড় ফরম্যাটের দলে। ওয়ানডে দলেও আছে কিছুটা পরিবর্তন। প্রথমবারের মত ওয়ানডে দলে অন্তর্ভুক্ত হয়েছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ। 

এদিকে, দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১২ মার্চ দেশ ছাড়বে বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর পর ১৫ মার্চ জোহানেসবার্গে নিজেদের ওয়ানডে অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। 

এরপর আগামী ১৮, ২০ এবং ২৩ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের তিনটি ওয়ানডে। প্রথম এবং তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্টস পার্কে এবং দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে জোহানেসবার্গের  ইম্পেরিয়াল ওয়ান্ডারার্সে।

এরপর সূচি অনুযায়ী আগামী ২৬-২৭ মার্চ চ্যাটসওয়ার্থে নিজেদের মধ্যে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলে টেস্ট সিরিজের প্রস্তুতি নিবে টাইগাররা। পরে ৩১ মার্চ থেকে ডারবানের কিংসমিডে প্রথম টেস্ট এবং ৮ এপ্রিল দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে পোর্ট এলিজাবেথে। 

বাংলাদেশ ওয়ানডে দল: 
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসাইন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসাইন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, ইবাদত হোসাইন, নাসুম আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ।

বাংলাদেশ টেস্ট দল: 
মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসাইন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরি, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসাইন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম, নুরুল হাসান সোহান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি