ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

শেষ ওভারের রোমাঞ্চে ক্যারিবীয়দের শুভসূচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ৪ মার্চ ২০২২

শেষ ওভারে মাত্র ২ রান দিয়ে ৩টি উইকেট তুলে নিয়ে উল্লাসে মাতেন ক্যারিবীয় ক্রিকেটার দোত্তিন- ক্রিকইনফো।

শেষ ওভারে মাত্র ২ রান দিয়ে ৩টি উইকেট তুলে নিয়ে উল্লাসে মাতেন ক্যারিবীয় ক্রিকেটার দোত্তিন- ক্রিকইনফো।

চলমান নারী বিশ্বকাপের প্রথম ম্যাচে শেষ ওভারে রোমাঞ্চ ছড়িয়ে নাটকীয় এক জয় পেল উইন্ডিজ। দেয়ান্দ্রা দোত্তিনের অসাধারণ বোলিংয়ে স্বাগতিক নিউজিল্যান্ড হেরে যায় মাত্র ৩ রানেই। আর রোমাঞ্চকর এই জয় দিয়েই এবারের নারী বিশ্বকাপে শুভসূচনা করল ক্যারীবিয় মেয়েরা।

অবশ্য জয়ের জন্য নিউজিল্যান্ডের মেয়েদের প্রয়োজন ছিল মাত্র ৬টি রান। দুই সেট ব্যাটারসহ হাতে ছিল ৩টি উইকেট। তবে ক্যারিবীয় পেসার দেয়ান্দ্রা দোত্তিনের ৫ বলের তাণ্ডবে জয় তুলে নেয় ক্যারিবীয়রাই। মাত্র ২ রানের বিনিময়ে কিউয়িদের শেষ ৩টি উইকেটই শিকার করে দলকে ৩ রানের শ্বাসরুদ্ধকর জয় এনে দেন দোত্তিন।

তারপরও ম্যাচের সেরা খেলোয়াড় হতে পারেননি এই ডানহাতি পেসার। কারণ, ম্যাচে অনবদ্য এক শতক হাঁকানোর পর ২টি উইকেটও নিয়ে পুরস্কারটি বগলদাবা করেছেন হেইলি ম্যাথিউজ।

মাউন্ট মঙ্গানুইয়ে এদিন টস জিতে ক্যারিবীয়দের আগে ব্যাটিংয়ে পাঠায় কিউই অধিনায়ক সোফি ডিভাইন। ক্যারিবিয়ান ওপেনার হেইলি ম্যাথিউজের শতকে ৯ উইকেটে ২৫৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ।

যদিও শুরুটা ভালো হয়নি দলটির। ৫ ওভারের মধ্যেই দুটি উইকেট হারিয়ে বিপদে পড়ে ক্যারিবীয়রা। তবে চারে নামা অধিনায়ক স্টেফানি টেলরকে সঙ্গে নিয়ে ৬৬ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেয় ম্যাথিউজ। ব্যক্তিগত ৩০ রানে টেলর ফিরলেও পাঁচে নামা শিমাইন ক্যাম্পবেলকে (২০) নিয়ে আরও ৬০ রান যোগ করেন ডানহাতি এই ব্যাটার।

দলীয় ২২০ রানে শতক পূরণ করা ম্যাথিউজ আউট হন এর পরেই। প্যাভিলিয়নে ফেরার আগে ১২৮ বলে ১৬টি চার ও একটি ছয়ের মারে এই ক্যারিবীয় ওপেনার করেন ১১৯ রান। পরে বল হাতে ২টি উইকেট নিয়ে হন ম্যাচসেরাও।

হেইলি ম্যাথিউজের শতক উদযাপন, ছবি- ক্রিকইনফো।

শেষ দিকে ন্যাশনের ৩৬ রানে বড় পুঁজি পায় ক্যারিবীয়রা। কিউইদের পক্ষে লিয়া টাহুহু ৩টি ও জেস কের ২টি করে উইকেট নেন।

২৬০ রানের লক্ষ্যে খেলতে নেমে শতক হাঁকান কিউয়ি অধিনায়ক ডিভাইনও, যাতে ম্যাচে থাকে নিউজিল্যান্ড। তবে চারে নামা অ্যামি স্যাটারওয়েট (৩১) ছাড়া টপ বা মিডল অর্ডারের আর কোনো যোগ্য সঙ্গ দিতে না পারলে একা হয়ে পড়েন কিউয়ি অধিনায়ক। ২১৫ রানে ডিভাইন সপ্তম ব্যাটার হিসেবে আউট হলে শঙ্কায় পড়ে কিউয়িদের জয়। প্যাভিলিয়নে ফেরার আগে ১০টি চারের মারে ১০৮ রান করেন ডিভাইন।

তবে অষ্টম উইকেটে ৪০ রানের জুটি গড়ে খেলা জমিয়ে তোলেন ক্যাটে মার্টিন ও জেস কের। আটে নামা মার্টিন ৪৪ ও নয়ে নামা কের ২৫ রান করলেও ওই শেষ ওভারের নাটকে হার মেনে মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

এদিকে, এবারের নারী বিশ্বকাপে প্রথমবারের মত সুযোগ পাওয়া টাইগ্রেসরা নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে শনিবার (৫ মার্চ) ভোর ৪টায়।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি