ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বাংলাদেশকে উড়িয়ে সেমির রেসে ভারত, তলানিতে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৯, ২২ মার্চ ২০২২ | আপডেট: ১৫:৫১, ২২ মার্চ ২০২২

বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত

বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচের একটি মুহূর্ত

চলতি নারী বিশ্বকাপের শেষ পর্যায়ে এসে ম্যাচ হারার কোনো সুযোগ নেই ভারতের সামনে। টুর্নামেন্টের প্রথম পাঁচ ম্যাচের তিনটিতে হেরেছে ভারত। জিতেছে ২টি ম্যাচ। এই অবস্থায় বাংলাদেশের বিপক্ষে লিগে নিজেদের ষষ্ঠ ম্যাচে জিতে সেমির দৌড়ে টিকে থাকল মিতালী রাজের দল।

খাতায়-কলমে সেমিফাইনালে যাওয়ার সুযোগ ছিল পাকিস্তানকে হারানো বাংলাদেশের সামনেও। তবে ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ এই ম্যাচে হেরে থমকে গেল নিগার সুলতানা জ্যোতিদের প্রথম বিশ্বকাপ অভিযান। যদিও এখনও আরো দুটি ম্যাচ বাকি আছে বাঘিনীদের।

এদিন হ্যামিল্টনের সেডন পার্কে টস জিতে ভালো শুরু করেও বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বড় রানের ইনিংস গড়তে পারেনি ভারত। নির্ধারিত ৫০ ওভারে মিতালীদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২২৯।

দলটির হয়ে ৩ নম্বরে ব্যাট করতে নেমে ২টি বাউন্ডারির সাহায্যে ৮০ বলে ৫০ রানের লড়াকু ইনিংস খেলে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন যস্তিকা ভাটিয়া। এছাড়া পূজা বস্ত্রকার ২টি বাউন্ডারির সাহায্যে ৩৩ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন।

ভারতের ২২৯ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ অল-আউট হয়ে যায় ১১৯ রানেই। যাতে ১১০ রানের বড় ব্যবধানে জয় তুলে নেয় ভারত। ৪০.৩ ওভারে ঋতু মনিকে বোল্ড করে বাংলাদেশের ইনিংসে দাঁড়ি টেনে দেন ঝুলন গোস্বামী। 

টাইগ্রেসদের পক্ষে সর্বোচ্চ ৩২ রান করেন সাবেক অধিনায়ক সালমা খাতুন, তার ৩৫ বলের এই ইনিংসে ছিল ৪টি চারের মার। এছাড়া লতা মন্ডল ২৪, ওপেনার মুরশিদা একটি করে চার ছয়ে ১৯ রান করেন। মজার ব্যাপার হলো মুরশিদার এই ছক্কাটিই এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রথম এবং একমাত্র ওভার বাউন্ডারি।

এছাড়াও ১টি বাউন্ডারির সাহায্যে ৩৬ বলে ১৬ রান করে সাজঘরে ফেরেন ঋতু। আর ২ বাউন্ডারির সাহায্যে ১১ বলে ১১ রান করে অপরাজিত থাকেন জাহানারা।

ভারতের পক্ষে স্নেহ রানা ১০ ওভারে ২টি মেডেন-সহ ৩০ রানের বিনিময়ে নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া ঝুলন ৭.৩ ওভারে ১টি মেডেন-সহ ১৯ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করেন। রাজেশ্বরী ১০ ওভারে ৪টি মেডেন-সহ মাত্র ১৫ রানের বিনিময়ে ১টি উইকেট নেন। ২৬ রানে ২টি উইকেট নিয়েছেন পূজা বস্ত্রকার। ২৫ রানে ১টি উইকেট দখল করেন পুনম যাদব।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে এমন দাপুটে জয়ে চলতি আইসিসি নারী বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে বেশ কিছুটা এগিয়ে রইল ভারত। স্কোর বোর্ডে বড় রান তুলতে না পারলেও নেট রান-রেট বাড়িয়ে নিতে অসুবিধা হয়নি মিতালীদের। পয়েন্ট সংখ্যা সমান হলেও নেট রান-রেটের নিরিখেই ওয়েস্ট ইন্ডিজকে টপকে লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে আসল ভারত।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১২ পয়েন্ট নিয়ে যথারীতি লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। আর হেরেও দ্বিতীয় স্থানে বহাল থাকে দক্ষিণ আফ্রিকার। ওয়েস্ট ইন্ডিজ নেমে গেছে চার নম্বরে।

ইংল্যান্ড রয়েছে আপাতত ৫ নম্বরে। আয়োজক নিউজিল্যান্ড রয়েছে ছয় নম্বরে। তবে লিগ টেবিলে বেহাল দশা বাংলাদেশ ও পাকিস্তানের। ভারতের কাছে হেরে বাংলাদেশ সাত নম্বরেই থেকে যায়। পাকিস্তান পড়ে থাকে একেবারে তলানিতে আট নম্বরে।

একনজরে আইসিসি নারী বিশ্বকাপের পয়েন্ট টেবিল-


এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি