ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

প্রোটিয়া শিবিরে খালেদের পর মিরাজের হানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৫, ৩১ মার্চ ২০২২

প্রোটিয়া অধিনায়ককে আউট করে ক্যারিয়ারের দ্বিতীয় শিকার উদযাপনে খালেদ আহমেদ

প্রোটিয়া অধিনায়ককে আউট করে ক্যারিয়ারের দ্বিতীয় শিকার উদযাপনে খালেদ আহমেদ

ডারবানের কিংসমিডে চলমান প্রথম টেস্টের প্রথম সেশনটা উইকেট ছাড়াই কাটানোর পর দ্বিতীয় সেশনে এসেই দুই ওপেনারকে তুলে নিল বাংলাদেশ। খালেদ আহমদের পর প্রোটিয়া শিবিরে হানা দিলেন মেহেদী মিরাজ। যাতে ১১৭ রানেই ২ উইকেট হারায় স্বাগতিকরা।

এর আগে প্রথম সেশনের শেষ ওভারে লিটনের ক্যাচ মিস না হলে চিত্রটা আরেকটু অন্যরকম হতে পারত। তবে সুযোগ কাজে লাগিয়ে ওই সেশনটা নিজেদের করে নেয় দক্ষিণ আফ্রিকা, ২৫ ওভারেই তুলে ফেলে ৯৫ রান। ফিফটি পূরণ করে ৬০ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ডিন এলগার।

তবে লাঞ্চের পর ফিরে এই জুটি ভাঙতেই মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। খালেদ আহমেদ ও মিরাজকে দিয়েই আক্রমণ চালান অধিনায়ক মোমিনুল হক। অধিনায়কের আস্থার প্রতিদান দিতে দেরি করেননি এই দুই বোলার। পরপর দুই ওভারেই দুই ওপেনারকে সাজঘরের পথ দেখান খালেদ-মিরাজ।

ইনিংসের ৩৪তম ওভারের দ্বিতীয় বলেই ডিন এলগারকে নিজের গতি ও বাউন্স দিয়ে পরাস্ত করেন পেসার খালেদ আহমেদ। উইকেটের পিছনে এবার আর ভুল করেননি লিটন দাস। ফলে ৬৭ রানেই থেমে যায় ১০১ বল খেলা প্রোটিয়া অধিনায়কের ওয়ানডে স্টাইলের ইনিংস। যে ইনিংসে ছিল ১১টি চারের মার।

এর ফলে দলীয় ১১৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। যদিও ক্রিজে এসে দ্বিতীয় বলেই খালেদকে বাউন্ডারি ছাড়া করেন কিগান পিটারসেন। আরেক ওপেনার সারেল এরউয়ির সঙ্গে জুটি গড়ার ইঙ্গিত দেন এই ডানহাতি। তবে পরের ওভারে এসেই বাঁহাতি ওপেনারকেও তুলে নেন মিরাজ। 

নিজের করা ৯ম ওভারের প্রথম বলেই এরউয়িকে সরাসরি বোল্ড করে সাজঘরের পথ দেখান ডানহাতি এই স্পিনার। যার ফলে ৩৫ ওভারে ১১৭ রানেই দ্বিতীয় উইকেট হারায় স্বাগতিকরা। ফেরার আগে ১০২ বল খেলা সারেলের ব্যাট থেকে আসে ৪১ রান। ছয়টি চারের মারে ইনিংসটি খেলেন এরউয়ি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ ২ উইকেটে ১৩২ রান। কিগান পিটারসেন ১৩ রানে এবং টেম্বা বাভুমা ৬ রানে ক্রিজে আছেন।

এর আগে টস জিতে খানিকটা চমকে দেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক। টস জিতলেন, অথচ সিদ্ধান্ত নিলেন ফিল্ডিং করবেন। সেইসঙ্গে তামিমকে নিয়ে দিলেন অপ্রত্যাশিত খবরটাও। তবে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার জানিয়ে দিলেন, টস জিতলে আগে ব্যাটিং-ই নিতেন তিনি।

এলগার যেমনটা চাচ্ছিলেন, তেমনটাই হলো দক্ষিণ আফ্রিকার সূচনা। অবশ্য খেলা শুরু হতে খানিকটা বিলম্ব হলো ডারবানে। দুই দল যখন মাঠে নেমে যায়, তখনই সাইট স্ক্রিন সমস্যার কারণে নির্ধারিত সময়ের ৩২ মিনিট পর শুরু হয় খেলা।

দুই অভিষিক্ত ক্রিকেটার নিয়ে ব্যাটিং পেয়ে ওয়ানডে মেজাজেই ব্যাটিং করেন প্রোটিয়া অধিনায়ক। নিজে আগ্রাসী ব্যাটিং করলেও তাসকিন-এবাদতদের টেস্ট মেজাজেই মোকাবেলা করেন সারেল এরউই।

এলগার অর্ধশতক পেয়ে যান ৬০ বলে। উইকেট পেতে অধিনায়ক মোমিনুল শরণাপন্ন হন একমাত্র স্পিনার মেহেদী হাসান মিরাজের। তবুও যেন আরাধ্য উইকেট ধরা দিচ্ছিল না বাংলাদেশকে। তবে সেশনের শেষদিকে একটা সুযোগ অবশ্য এসেছিল।

লাঞ্চ বিরতির আগের ওভারটি করছিলেন মিরাজ। ওভারের চতুর্থ বলে উইকেটের পেছনে থাকা লিটনের হাতে ক্যাচ যায়। তবে সেই ক্যাচ তালুবন্দী করতে পারেননি উইকেটরক্ষক। ফলে উইকেটবিহীন প্রথম সেশন কাটাতে হয় বাংলাদেশকে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি