ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

রিভিউ মিস করা সেই এরউয়িকেই ফেরালেন খালেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৮, ৮ এপ্রিল ২০২২ | আপডেট: ১৫:১৫, ৮ এপ্রিল ২০২২

উইকেট নেয়ার পর উড়ছেন খালেদ আহমেদ

উইকেট নেয়ার পর উড়ছেন খালেদ আহমেদ

পোর্ট এলিজাবেথ টেস্টের শুরুতেই উইকেট পেতে পারত বাংলাদেশ। কিন্তু আফসোসে পুড়তে হয় টাইগারভক্তদের। তবে ভক্তদের বেশিক্ষণ অপেক্ষায় রাখেননি পেসার খালেদ আহমদে। ১১ ওভারেই ৫২ রান তুলে ফেলা দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেটটি খালেদ তুলে নেন ওই রানেই।

৪০ বলে ২৪ রানের ইনিং খেলা সারেল এরউয়ি আউট হন কিপার লিটন দাসের গ্লাভসে ক্যাচ দিয়েই। ১২তম ওভারটি উইকেটি মেডেন নেন খালেদ।

এর আগে ইনিংসের তৃতীয় ওভারেই অবশ্য এরউয়িকে ফেরাতে পারতেন এই পেসার। খালেদ আহমেদের করা বলটি সারেল এরউয়ির পায়ে আঘাত হানতেই ওঠে লেগ বিফোরের আবেদন। কিন্তু তাতে সাড়া দেননি আম্পায়ার আলাহুদিন পালেকার। পরে অবশ্য হক-আইতে দেখা গেছে, রিভিউ নিলেই আউট হয়ে যেতেন এরউয়ি।

তখন তার রান ছিল মাত্র ৪, আর দলের সংগ্রহ ছিল মাত্র ৯ রান। এ অবস্থায় ধাক্কাটা দিতে পারলে অবশ্য রিদমে থাকতেন বোলাররা। তবে সেটা না হওয়ায় পরবরতীতে হতাশায় পুড়তে হয় মোমিনুলদের।

শুক্রবার সকালে পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। টস জিতে ব্যাটিংয়ে নামা প্রোটিয়ারা ভালো শুরু পেয়েছে।

বোলার খালেদ আহমেদও ছিলেন ভীষণ আত্মবিশ্বাসী। রিভিউ নিতে বারবার ‘অনুরোধ’ করছিলেন অধিনায়ক মোমিনুল হককে। বাংলাদেশ অধিনায়ক বোলারের কথায় খুব একটা আশ্বস্ত হতে পারলেন না। তাই উইকেটকিপার লিটন দাসের ইশারার অপেক্ষায় থাকলেন। সেখান থেকেও আসেনি জোরালো কিছু। দোটানায় থাকা মোমিনুল তাই নিতে পারছিলেন না সিদ্ধান্ত। 

শেষেমেশ যখন রিভিউয়ের সংকেত দিতে যাচ্ছিলেন, ততক্ষণে আম্পায়ারের সিদ্ধান্তের চ্যালেঞ্জ জানানোর সময় শেষ হয়ে যায়। ফলে রিভিউ আর নেয়া হয়নি। এরই সঙ্গে বড় ভুল করে বসে বাংলাদেশ। কারণ রিভিউ নিলেই তখন আসতো প্রথম উইকেট।

হকআইতে দেখা গেছে, ব্যাটে না লাগা বলটি সরাসরি আঘাত করে স্টাম্পে। ফলে রিভিউ নিলে শুরুতেই উইকেট আসতো বাংলাদেশের ঘরে। সেসময় প্রোটিয়া ওপেনারের রান ছিল মাত্র ৪।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস হেরেছে বাংলাদেশ। টস জয়ী প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার ফিল্ডিং দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের পোর্ট এলিজাবেথ টেস্ট।

এদিকে, তামিম ইকবাল সুস্থ হয়ে ওঠায় এই টেস্টে তার ফেরাটা অনুমিতই ছিল। বাঁহাতি ওপেনার ফেরায় জায়গা হারিয়েছেন সাদমান ইসলাম। অন্যদিকে তাসকিন আহমেদ চোটে ছিটকে যাওয়ায় আরেকটি পরিবর্তন ছিল প্রত্যাশিত। এই পেসারের জায়গায় স্পিন শক্তি বাড়াতে একাদশে যোগ করা হয়েছে স্পিনার তাইজুল ইসলামকে। 

বাংলাদেশের একাদশে এই দুটিই পরিবর্তন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার একাদশে পরিবর্তন নেই। ডারবান টেস্ট জয়ী একাদশ নিয়েই পোর্ট এলিজাবেথে নেমেছে স্বাগতিকরা।

বাংলাদেশ একাদশ: 
তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসাইন।

দক্ষিণ আফ্রিকা একাদশ: 
ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউয়ি, কিগান পিটারসেন, টেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেইন্নে (উইকেটকিপার), উইয়ান মুল্ডার, কেশভ মহারাজ, সিমন হার্মার, লিজাড উইলিয়ামস, ডুয়ান ওলিভিয়ের।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি