ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

ব্যাট হাতে দুর্দান্ত অধিনায়ক, তবুও বিপদে দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ১৯ জুন ২০২২

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

মোমিনুলের রান খরা না কাটলেও ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে আছেন বাংলাদেশ টেস্ট দলের বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান। দলের বিপর্যয়ে হাল ধরলেন আরও একবার। অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসেই পেলেন হাফ সেঞ্চুরির দেখা। আর এতেই ৯ বছর আগের এক স্মৃতি ফিরিয়ে এনেছেন তিনি।

২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচের দুই ইনিংসেই ফিফটির দেখা পেয়েছিলেন সাকিব। এবার অ্যান্টিগায় পেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। একই সঙ্গে টানা তিন ইনিংসে ফিফটি হাঁকালেন টাইগার টেস্ট অধিনায়ক। এর আগে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ইনিংসেও ফিফটির দেখা পান সাকিব।

এক ম্যাচের উভয় ইনিংসেই ফিফটি হাঁকানোর কৃতিত্ব অবশ্য এর আগে আরও তিনবার দেখিয়েছেন সাকিব। ২০১৩ সালে জিম্বাবুয়ের আগে ২০১১ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচের দুই ইনিংসেই ফিফটির দেখা পেয়েছিলেন এই অলরাউন্ডার।

অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে ক্যারিবীয়দের বিপক্ষে মাত্র ১০৩ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। দলের বাকিদের ব্যর্থতার মাঝেও ফিফটি হাঁকিয়ে আউট হন সাকিব। পরে উইন্ডিজের দেয়া ১৬২ রানের লিড টপকাতে গিয়ে ১০৯ রানে ৬ উইকেট হারিয়ে দল যখন ইনিংস পরাজয়ের ক্ষণ গুনছিল, তখনও ব্যাট হাতে দাঁড়িয়ে যান সাকিব আল হাসান। 

সোহানকে সঙ্গী করে স্বাভাবিক ছন্দময় গতিতে এগিয়ে দলকে ইনিংস হারের লজ্জা থেকে বাঁচিয়ে অ্যান্টিগা টেস্টে তুলে নিলেন টানা দ্বিতীয় ফিফটি। যা সাকিবের ক্যারিয়ারে ২৯তম অর্ধশতকও বটে।

এদিকে, অ্যান্টিগা টেস্টে শুরুতেই পথ হারিয়ে ফেলা বাংলাদেশ দলের তবুও আশা ছিল দ্বিতীয় ইনিংসে। বিশেষ করে বোলাররা যখন ভালো করেছিল তখন ব্যাটারদের বাড়তি কিছু করার তাড়না থাকা দরকার ছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ গুটিয়ে যায় ২৪৫ রানে।

যাতে ৮৩ রানের লিড নিতে পারে সফরকারী দল। মামুলী ওই লক্ষ্য তাড়া করতে নেমে অবশ্য মাত্র ৯ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। একাই পটাপট উইকেটগুলো তুলে নেন খালেদ আহমেদ। ক্যারিবীয় শিবিরে তখন রাজ্যের চাপ। এ অবস্থায় জন ক্যাম্পবেল ও জার্মেইন ব্ল্যাকউড মিলে সামলে নেন সেই চাপ। 

টাইগার অন্য বোলারদের কেউ আর চেপে ধরতে না পারায় চতুর্থ উইকেটে দুজনে যোগ করেন ৪০টি মূল্যবান রান। যার ফলে তৃতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৩ উইকেটে ৪৯। রোববার চতুর্থ দিনে আর মাত্র ৩৫ রান তুললেই জয় নিশ্চিত হবে ওয়েস্ট ইন্ডিজের। অন্যদিকে, সাকিবদের প্রয়োজন বাকী ৭ খানা উইকেট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি