ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এক সপ্তাহ পেছাল সৌরভ-জয়ের ভাগ্য নির্ধারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ২১ জুলাই ২০২২

সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ

সৌরভ গাঙ্গুলী ও জয় শাহ

কি ঘটতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের দুই সারথি সৌরভ গাঙ্গুলী ও জয় শাহের ভাগ্যে? জানতে হলে অপেক্ষা করতে হবে আরও একটি সপ্তাহ। ভারতের সুপ্রিম কোর্টের শুনানি পিছিয়ে গেছে। পরবর্তী শুনানি এক সপ্তাহ পরে, ২৮ জুলাই।

যাতে কুলিং অফ পিরিয়ডের নিয়মের আওতার বাইরে থেকে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী ও সচিব জয় শাহ নিজেদের পদে বহাল থাকতে পারেন- তাই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বিসিসিআই। 

বছর দুই আগেই এই আবেদন করেছিল বিসিসিআই। কিন্তু প্রথমে করোনার জেরে শুনানি পিছিয়ে যায়। তার পরেও বিষয়টি ঝুলেই ছিল। সম্প্রতি দেশটির শীর্ষ আদালতকে এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আর্জি জানানো হয় বিসিসিআইয়ের তরফে। তারই শুনানি ছিল বৃহস্পতিবার (২১ জুলাই)।

এদিকে সৌরভ ও জয় যাতে বিসিসিআই-তে থাকতে না পারেন- তা নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীও। 

এদিন অবশ্য সুপ্রিম কোর্টে বোর্ডের আবেদনের প্রেক্ষিতেই শুনানি ছিল। প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি কৃষ্ণ মুরারী ও হিমা কোহলির বেঞ্চে এদিন বিষয়টি ওঠে। বিসিসিআই নিজেদের সংবিধান সংশোধন করে সৌরভ-জয়কে স্বপদে বহাল রাখতে চাইছে। 

উল্লেখ্য, বিসিসিআই-এর বর্তমান প্রেসিডেন্ট এবং সচিবের মেয়াদ শেষ হওয়ার কথা চলতি বছরেরই সেপ্টেম্বরে। তবে গোটা বিষয়টিই এখন নির্ভর করছে সুপ্রিম কোর্টের রায়ের ওপর।

ভারতের শীর্ষ আদালত জানিয়েছে, পিএস নারসিমহার পরিবর্তে এই বিষয়ে অ্যামিকাস কিউরি হিসেবে নিযুক্ত করা হলো জ্যেষ্ঠ বিচারপতি মনিন্দর সিংকে। গুরুত্বপূর্ণ বিষয়ে বিশেষজ্ঞের মতামত নিতেই আদালতের বন্ধু বা অ্যামিকাস কিউরি নিযুক্ত করা হলো। 

এর আগে অ্যামিকাস কিউরি হিসেবে নিযুক্ত হয়েছিলেন পিএস নারসিমহা, যিনি নিজেই এখন সুপ্রিম কোর্টের বিচারপতি পদে উন্নীত হয়েছেন।

ভারতীয় সুপ্রিম কোর্ট নিযুক্ত বিচারপতি আরএম লোধা কমিটির সুপারিশে বলা হয়েছিল, কেউ বিসিসিআই ও রাজ্য সংস্থার ক্রিকেট প্রশাসনে একটানা থাকলে ছয় বছর পর তাকে বাধ্যতামূলক তিন বছরের জন্য কুলিং অফে যেতে হবে। 

কিন্তু বর্তমান বোর্ড সভাপতি বা সচিব পদে কুলিং অফের নিয়মটি তুলে দিতে চাইছে বিসিসিআই। সেই জন্য প্রয়োজন সংবিধান সংশোধন। যা সুপ্রিম কোর্টের অনুমতি ছাড়া সম্ভব নয়। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি