ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

২০৩০ বিশ্বকাপের জন্য ১৫ স্টেডিয়ামের নাম ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ২১ জুলাই ২০২২

পর্তুগালের সঙ্গে যৌথভাবে ২০৩০ ফুটবল বিশ্বকাপের বিডে অংশ নিতে চায় স্পেন। তারই অংশ হিসেবে প্রাথমিকভাবে ১৫টি সম্ভাব্য স্টেডিয়ামের নাম ঘোষণা করেছে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)।

বার্সেলোনার ক্যাম্প ন্যু ও আরসিডিই স্টেডিয়াম, মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু ও মেট্রোপলিটানো, ভ্যালেন্সিয়ার নুয়েভো মেস্টালা ও বিলবাওয়ের মান মেমেস এর মধ্যে অন্যতম। 

এছাড়ও সেল্টা ভিগোর বালায়িডস, ডিপোর্তিভো লা করুনার রিয়াজোর, গিওনের এল মোলিনো-এনরিকে কাস্ত্রো ও সান সেবাস্টিয়ানের আনোয়েতা তালিকায় এগিয়ে রয়েছে। সংক্ষিপ্ত তালিকায় আরো রয়েছে জারাগোজার লা রোমারেডা, মুরকাসের নুয়েভা কোনডোমিনা, সেভিয়ান এস্তাদিও লা কারতুয়া, মালাগার এস্তাদিও লা রোনালেডা ও লাস পালমাসের এস্তাদিও গ্রান কানারিয়া।

আরএফইএফ, স্প্যানিশ সরকারের প্রতিনিধি ও বিভিন্ন শহর, স্টেডিয়াম ও ক্লাবের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পরই এই ভেন্যুগুলোর নাম চূড়ান্ত করা হয়েছে। ধারনা করা হচ্ছে চূড়ান্ত বিডে স্পেনের পক্ষ থেকে ভেন্যুর সংখ্যা কমিয়ে ১১টি করা হবে। তার আগে আগামী নভেম্বর পর্যন্ত স্টেডিয়ামগুলো সম্ভাব্যতা যাচাই বাছাই করা হবে। চূড়ান্ত নাম ঘোষনার জন্য কোন ডেডলাইন জানানো হয়নি।

এদিকে পর্তুগালের পক্ষ থেকে তিনটি স্টেডিয়ামের নাম চূড়ান্ত করার ইঙ্গিত পাওয়া গেছে। ২০২৬ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা বিশ্বকাপ ১৬টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টে প্রথমবারের মত ৪৮টি দল অংশ নিতে যাচ্ছে। 

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস বলেছেন, ‘আগামী কয়েক বছরে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে স্পেনের সামনে বিশ্বকাপ আয়োজনের বিড অপেক্ষা করছে।’

এর আগে ১৯৮২ সালে স্পেনে বিশ্বকাপের আসর আয়োজিত হয়েছিল। বিডে স্পেন ও পর্তুগালের সাথে প্রতিদ্বন্দ্বী হিসেবে যৌথভাবে অংশ নিতে পারে আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি