ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

শ্রীলঙ্কাকে উড়িয়ে আফগানদের শুভসূচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫০, ২৭ আগস্ট ২০২২ | আপডেট: ০৯:০০, ২৮ আগস্ট ২০২২

১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলার পথে রহমানুল্লাহ গুরবাজ

১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলার পথে রহমানুল্লাহ গুরবাজ

কাগজে-কলমে লঙ্কানদের ফেভারিট মনে করা হলেও সাম্প্রতিক পারফরম্যান্সে মোটেও পিছিয়ে নেই আফগানরা। যার প্রতিফলন দেখা গেল তাদের বোলিংয়েই। শানাকার দলকে গুটিয়ে দিল ১০৫ রানেই। আর ১০৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে মাত্র ২টি উইকেট হারিয়ে ৬১ বলেই জয় তুলে নেয় আফগানিস্তান।

আফগান বোলারদের তোপের মুখে পড়ে বিধ্বস্ত শ্রীলঙ্কা যেখানে মাত্র ১০৫ রান তুলতে পেরেছে, সেখানে লঙ্কান বোলারদের তুনোধুনো করে দাপটের সঙ্গেই ব্যাট চালিয়ে দুর্দান্ত এক সূচনা এনে দেন আফগান দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও হজরতুল্লাহ জাজাই। 

দুর্দান্ত সব শটে দুবাইয়ের মাঠে চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে পাওয়ার-প্লের ছয় ওভারেই তুলে ফেলেন ৮৩ রান। যেখানে বেশি মারমুখি দেখা যায় ডানহাতি ব্যাটার রহমানুল্লাহ গুরবাজকে। ৪টি ছক্কা আর ৩টি চারের মারে মাত্র ১৭ বলে তিনি যোগ করেন ৪০ রান। 

আর অন্যপ্রান্তে থাকা জাজাই ১৯ বলে করেন ৩২ রান, একটি ছয় ও পাঁচটি চারের মারে। অবশ্য ওই ষষ্ঠ ওভারেই শ্রীলঙ্কান ফিল্ডারদের একবার সুযোগ দেন বাঁহাতি এই ওপেনার। তবে তার নাগালের মধ্যে নিতে পারেননি ভানুকা। 

জাজাই এ যাত্রায় বেঁচে গেলেও পাওয়ার প্লের পরের ওভারের প্রথম বলেই ক্রিজছাড়া হন সঙ্গী গুরবাজ। মারকুটে এই ব্যাটারকে সরাসরি বোল্ড করে উইকেটের মুখ খোলেন হাসারাঙ্গা। তবে শ্রীলঙ্কার সাফল্য বলতে ওই পর্যন্তই।

যদিও শেষ দিকে ইব্রাহিম জাদরানকেও ফেরাতে পারে তারা। তবে তার আগে ১৯ বলে দলের স্কোরে আরও ২০টি রান যোগ করে ফেলেন জাজাই-ইব্রাহিম। ১৩ বলে ১৫ রান করে দুর্ভাগ্যজনকভাবে রান আউটের স্বীকার হয়ে ফিরতে হয় ইব্রাহিমকে।

যে কারণে নজিবুল্লাহ জাদরানকে নিয়েই খেলা শেষ করেন জাজাই। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২৮ বলে ৩৭ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলে। আর ৫৯ বল হাতে রেখেই অনবদ্য এক জয় তুলে নিয়ে এবারের এশিয়া কাপে শুভসূচনা করল আফগানিস্তান।

এর আগে ১৯.৪ ওভারে মাত্র ১০৫ রান তুলতেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেন ভানুকা রাজাপাকশে। তার ২৯ বলের এই ইনিংসে ছিল পাঁচটি চারের সঙ্গে ইনিংসের একমাত্র ছয়ের মার।

এছাড়া শেষ উইকেটে শেষ ব্যাটার দিলশান মধুশঙ্কাকে নিয়ে লড়াই করা চামিকা করুনারত্নের উইলো থেকে আসে ৩৮ বলে ৩১ রান। দুই বলে ১ রান নিয়ে তাকে পাঁচটি ওভার সঙ্গ দেন মধুশঙ্কা।

আফগান বোলাররা এদিন দারুণ বোলিং করেছেন প্রত্যেকেই। এদের মধ্যে ফারুকি ৩টি এবং মুজিব ও নবি ২টি করে উইকেট লাভ করেন। আর একটি করে উইকেট নেন নাভিন উল হক। ফিল্ডাররাও ছিলেন দুর্দান্ত, দুটিই রান আউট করেন তারা।

এর আগে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া এ ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় আফাগানিস্তান। ফলে রাতের ডিউ ফ্যাক্টর ম্যাচে বাধ্য হয়েই আগে ব্যাটিংয়ে নামতে হয় লঙ্কানদের। যেখানে রীতিমত ব্যর্থ হন লঙ্কান অনভিজ্ঞ এই দলটির সদস্যরা।

আগামী ৩০ আগস্ট বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে মোহাম্মদ নবির আফগানিস্তান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি