ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাবরকে হটিয়ে শীর্ষে রিজওয়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ৭ সেপ্টেম্বর ২০২২

মোহাম্মদ রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান

নিজ দলের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে সেরার মুকুট মাথায় নিলেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। বুধবার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে এ চিত্র ফুটে উঠেছে।

মিসবাহ উল হক ও বাবরের পর তৃতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটি দখল করলেন রিজওয়ান। দীর্ঘ ১,১৫৫ দিন টি-টোয়েন্টির ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে ছিলেন বাবর আজম।

চলমান এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেটে ফর্মের তুঙ্গে রয়েছেন রিজওয়ান। এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রান করেছেন তিনি। ৩ ম্যাচের ৩ ইনিংসে ২টি হাফ-সেঞ্চুরিতে ১৯২ রান তুলেছেন রিজওয়ান। 

গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে ৪৩ ও হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৭৮ রান করার পর সুপার ফোরে সেই ভারতের বিপক্ষেই ৭১ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন রিজওয়ান। এমন ব্যাটিং পারফরমেন্সের সুবাদে বাবরকে শীর্ষস্থান থেকে সরিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে বসেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

রিজওয়ানের রেটিং পয়েন্ট এখন ৮১৫। যা তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং ও রেটিং পয়েন্ট। আর দ্বিতীয়স্থানে নেমে যাওয়া বাবরের রেটিং এখন ৭৯৪। এখন পর্যন্ত ৩ ইনিংসে ৩৩ রান করেছেন বাবর। ব্যাট হাতে সাফল্য না পাওয়ায়, ২৪ রেটিং হারিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারালেন পাকিস্তানি অধিনায়ক।

তিনে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম। এছাড়া পাঁচ থেকে দশের মধ্যে রয়েছেন যথাক্রমে ডেভিড মালান, অ্যারন ফিঞ্চ, ডেভন কনওয়ে, পাথুমা নিশাঙ্কা, মোহাম্মদ ওয়াসিম এবং রিজা হেন্ডরিক্স।

ব্যাটারদের এই তালিকায় উন্নতি হয়েছে শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশাঙ্কা ও আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজেরও। এক ধাপ এগিয়ে নিশাঙ্কা এখন অষ্টম স্থানে এবং ১৪ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠেছেন গুরবাজ।

এদিকে, বোলিংয়ে তিন ধাপ এগিয়ে ওযেস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেইনের সঙ্গে যৌথভাবে ষষ্ঠ স্থানে উঠেছেন আফগানিস্তানের মুজিব উর রহমান। এছাড়া শ্রীলঙ্কার স্পিনার মহেশ থিকশানা পাঁচ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন অষ্টম স্থানে।

যথারীতি এক নম্বরে রয়েছেন অজি পেসার জশ হ্যাজেলউড। 

আর অল রাউন্ডারদের তালিকায় আবার এক নম্বর জায়গা ধরে রেখেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। টাইগার দলনেতা সাকিব আল হাসান রয়েছেন দুইয়ে। এই তালিকায় ভারতের একমাত্র প্রতিনিধি হার্দিক পাণ্ডিয়া রয়েছেন ৫ নম্বরে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি