ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

এশিয়া কাপের শিরোপা:

শ্রীলঙ্কার ষষ্ঠ, নাকি পাকিস্তানের তৃতীয়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০, ১১ সেপ্টেম্বর ২০২২

বাবর আজম ও দাসুন শানাকা

বাবর আজম ও দাসুন শানাকা

শিরোপার লড়াইয়ে এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি পাকিস্তান-শ্রীলঙ্কা। সুপার ফোরের শেষ ম্যাচে, ফাইনালের ড্রেস রিহার্সালে পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসে একধাপ এগিয়ে লঙ্কানরা। তবে ফাইনালের আগে ওই হার থেকে শিক্ষা নিয়েই ট্রফি জয়ের মিশনে নামছে পাকিস্তান।

রোববার (১১ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু রাত ৮টায়।

তৃতীয় ট্রফি জয়ের স্বপ্ন পাকিস্তানের আর ষষ্ঠ শিরোপার হাতছানি শ্রীলঙ্কার। ফাইনালের আগে শেষ দেখায়, ১৮ বল হাতে রেখে ৫ উইকেটের জয়ে লঙ্কানরা ভাসছে আত্মবিশ্বাসের জোয়ারে। 

ড্রেস রিহার্সাল ম্যাচে পেরে ওঠেনি পাকিস্তান। তবে, ফাইনালের হিসাব-নিকাশ মিলিয়ে লড়তে চান বাবর আজমরা। ভারতের কাছে প্রথমে হারলেও পরের ম্যাচেই পাল্টা জবাব দিয়েছে তারা। ফাইনালেও লঙ্কানদের সেটাই দেখাতে চাইছে পাকিস্তান।

এদিকে, এশিয়া কাপের সুপার ফোরে একটি ম্যাচেও হারেনি দাসুন শানাকার দল। আর ফাইনালের আগে একই প্রতিপক্ষকে হারানোর সুখস্মৃতি; তাইতো জয়ে চোখ রেখেই মাঠে নামছে লঙ্কানরা।

পাকিস্তান এখনও পর্যন্ত ২ বার এশিয়া কাপের খেতাব ঘরে তুলেছে। তারা চ্যাম্পিয়ন হয় ২০০০ ও ২০১২ সালে। এছাড়া পাকিস্তান রানারআপ হয় ১৯৮৬ ও ২০১৪ সালে।

চলতি মৌসুমের আগে পর্যন্ত এশিয়া কাপে শ্রীলঙ্কা মোট ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। তারা খেতাব জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালে। এছাড়া তারা রানারআপ হয়েছে ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০০০ ও ২০১০ সালে।

এদিকে, এ নিয়ে মোট চারবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। আগের তিনটি ফাইনালের মধ্যে ২ বার জিতেছে শ্রীলঙ্কা। একবার জয় তুলে নিয়েছে পাকিস্তান।

১. ১৯৮৬ সালের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।
২. ২০০০ সালে ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে খেতাব জেতে পাকিস্তান।
৩. ২০১৪ সালে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ট্রফি ঘরে তোলে দ্বীপরাষ্ট্রটি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি