ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

টি-টোয়েন্টিতে ‘অখ্যাত’ রোমানিয়ায় বিশ্ব রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৬, ৩১ আগস্ট ২০১৯ | আপডেট: ১৮:৩০, ৩১ আগস্ট ২০১৯

খুব বেশীদিন হয়নি টি-টোয়েন্টি ক্রিকেট খেলার যোগ্যতা অর্জন করেছে ইউরোপের দেশ রোমানিয়া। আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা কম থাকলেও টি-টোয়েন্টিতে সর্ববৃহৎ জয়ের রেকর্ড গড়েছে দেশটি। শ্রীলঙ্কার রেকর্ড ভেঙে দিয়ে অখ্যাত রোমানিয়াই গড়েছে নতুন এক নজির। 

গত বৃহস্পতিবার রোমানিয়া কাপ-২০১৯ আন্তর্জাতিক টুর্নামেন্টের একটি ম্যাচে তুরস্ককে ১৭৩ রানে হারায় স্বাগতিকরা। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্ববৃহত্‍‌ জয়।

এর আগ পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান বিবেচনায় সর্বোচ্চ জয়ের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার। ২০০৭ সালে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল তারা। কিন্তু ২৯ আগস্ট উপমহাদেশের দলটির সেই রেকর্ড ভেঙে দেয় সদ্য ক্রিকেট খেলতে শুরু করা রোমানিয়া।

নবীন এই দেশটির ক্রিকেটের এই বিশ্ব রেকর্ডে অবদান রয়েছে ভারতীয় বংশোদ্ভূত এক সফটওয়ার ইঞ্জিনিয়ারের। নাম তার শিবকুমার পেরিয়ালার।

তামিলনাড়ুতে জন্ম নেয়া তরুণ এই ডানহাতি ব্যাটসম্যানের টর্নেডো ছড়ানো অপরাজিত সেঞ্চুরির সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২২৬ রান সংগ্রহ করে রোমানিয়া। মাত্র ৪০ বলে ১০৫ রানে অপরাজিত থাকেন শিবকুমার। এক ডজন চার ও অর্ধ ডজন ছক্কার মার ছিল তার এই ঝোড়ো ইনিংসে।

জবাবে ১৩ ওভারে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় তুরস্ক। ফলে ১৭৩ রানের বিশাল জয় নিয়েই মাঠ ছাড়ে রোমানিয়া। গড়ে নতুন এক বিশ্ব রেকর্ড।

উল্লেখ্য, এই ম্যাচ জয়ের মধ্য দিয়ে দুই ম্যাচের দুটিতেই জিতে টেবিলের শীর্ষে অবস্থান করছে স্বাগতিকরা। আর দুই ম্যাচের দুটিতেই হেরে গেছে তুরস্ক। রোমানিয়া কাপ টি-টোয়েন্টিতে অংশ গ্রহণকারী অন্য দলগুলো হলো- লুক্সেমবার্গ, অষ্ট্রিয়া ও চেক রিপাবলিক। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি