ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডে টাইগারদের দাপুটে জয় 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯

দাপুটে জয়ে নিউজিল্যান্ড সফর শুরু করলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। কিউই যুবাদের বিপক্ষে মূল লড়াইয়ে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে জয় পায় টাইগাররা। শুক্রবার বৃষ্টি আইনে ক্যান্টারবুরি ইনভাইটেশন একাদশকে হারিয়েছে ১৪৬ রানের বড় ব্যবধানে।

এদিন প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের দূর্দান্ত ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়ে সফরকারীরা। ব্যাট হাতে দ্যুতি ছড়িয়েছেন প্রায় সব বাংলাদেশি ব্যাটসম্যানই। যাতে ৩৮৮ রানের পুঁজি পায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে শুরুতেই ভেঙে পড়ে স্বাগতিকরা।

এরইমধ্যে বৃষ্টি হানা দিলে বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। যাতে কাটা পড়ে পাঁচটি ওভার। ফলে ৪৫ ওভারে ক্যান্টারবুরির লক্ষ্যমাত্রা নেমে আসে ৩৪৪-এ। কিন্তু টাইগার যুবাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে তার ধারে কাছেও ঘেঁষতে পারেনি স্বাগতিকরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে দলটি। শেষ দিকে ডানলপ (৪৮*) ও হারপারের (৩৫*) ব্যাটে প্রতিরোধ গড়লেও তা কেবল পরাজয়ের ব্যবধান কমাতেই সাহায্য করেছে স্বাগতিকদের। যাতে নির্ধারিত ৪৫ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৯৭ জমা করতে সক্ষম হয় দলটি। ফলে ১৪৬ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী যুবারা।

এদিন টাইগার বোলারদের মধ্যে শরিফুল ইসলাম ও হাসান মুরাদ দুটি করে উইকেট লাভ করেন। এছাড়া অভিষেক দাস, শামীম হোসেন ও মৃত্যুঞ্জয় প্রত্যেকেই নেন একটি করে উইকেট।
    
এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে রানের ফুলঝুরি ছোটান প্রায় সব ব্যাটসম্যানই। শুরুতেই দলকে উড়ন্ত সূচনা এনে দেন তানজিদ হাসান তামিম ও অনিক সরকার। দলীয় ৯১ রানের সময় ২৬ রান করে অনিক আউট হলেও মারমুখী মনোভাব বজায় রেখে সেঞ্চুরির দিকেই ছুটতে থাকেন তামিম।

তবে মাত্র ২ রানের আক্ষেপে পোড়েন ওয়ান ডাউনে ব্যাট করতে নামা পারভেজ হোসেন ইমন। ৪৮ রান করে আউট হন এই ব্যাটসম্যান। ইমন ফিরলেও অন্য প্রান্তে ঠিকই সেঞ্চুরি তুলে নেন তানজিদ হাসান তামিম। মাত্র ৭০ বলেই কাঙ্ক্ষিত মাইলফলকের দেখা পান তিনি। সেঞ্চুরির পর অবশ্য ইনিংসকে আর বেশি বড় করতে পারেননি এই জুনিয়র ওপেনার। আউট হয়ে যান ১০২ রান করে। তার ৭৩ বলের অনবদ্য এই ইনিংসে ছিল তেরটি চার ও দুই ছক্কার মার।

তামিমের বিদায়ের পর ম্যাচে দ্যুতি ছড়ান তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেন। দুজনই তুলে নেন হাফ-সেঞ্চুরি। ৫ চার ও ২ ছক্কায় হৃদয় ৫২ রান করে আউট হলেও বাকি ব্যাটসম্যানদের সুযোগ করে দিতে মাঠ ছাড়েন শাহাদাতও। স্বেচ্ছায় অবসরে যাওয়ার আগে করেন ৪ চার ও ২ ছক্কায় ৪১ বলে ৫৭ রান।

এ দুই ব্যাটসম্যানের মাঠ ছাড়ার পর ম্যাচের বাকিটা সময় টাইগার যুবারা মাতে শামীমের ঝড়ো ব্যাটিংয়ে। মাত্র ১৪ বল খেলে ৪২ রান করেন বাঁহাতি এ ব্যাটসম্যান। ৬ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান তিনি। তার ঝড়ো ইনিংসের কল্যাণে নির্ধারিত ৫০ ওভার শেষে ৩৮৮ রানের বিশাল পুঁজি পায় সফরকারীরা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি