ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

অবশেষে কিপিং ছাড়লেন মুশফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৫, ২৭ অক্টোবর ২০১৯

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

নিজ ক্যারিয়ার দীর্ঘায়িত করার লক্ষ্যে টেস্টে কিপিং ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিলেন বাংলাদেশের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এ ব্যাপারে তিনি জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গোর সঙ্গে কথাও বলেছেন। এর ফলে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে উইকেটের পিছনে গ্লাভস হাতে দেখা যাবে না মুশফিককে।

রোববার (২৭ অক্টোবর) ৩২ বছর বয়সি টাইগার তারকা বলেন, “টেস্টে আর উইকেটকিপিং করতে একেবারেই আগ্রহী নই। সামনে অনেক ম্যাচ রয়েছে। আর আমি যেহেতু আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলি। এর বাইরেও ঢাকা প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগেও খেলি। সেহেতু এসব কিছু ভেবেই মনে হচ্ছে বড্ড বেশি বোঝা চাপছে। আমি দীর্ঘদিন খেলতে চাই। আর সেই কারণেই এই ব্যাপারে ভাবতে হচ্ছে।”

গত পাঁচ বছরে বড় কোনও চোট পাননি মুশফিকুর। তিনি বলেন, “তবে চোট না পেলেও আমি কিন্তু এই সময়ে তেমন বিশ্রামও পাইনি। ভবিষ্যতে এমনটা হতেই পারে যে, দুটো সিরিজে বিশ্রাম নিতে হল। কোনও সিরিজ মিস করার চেয়ে আমি বরং ওয়ার্কলোড কমিয়ে দিতে চাইব। আর তা সম্ভব হবে টেস্টে কিপিং না করলেই।”

এর আগেও তার উইকেটকিপিং নিয়ে প্রশ্ন উঠেছিল। সমালোচনার শিকারও হয়েছিলেন তিনি। তবে টেস্টে কিপিং ছেড়ে দেয়ার নেপথ্যে সমালোচনার কোনও ভূমিকা নেই বলে জানিয়েছেন মি. ডিপেন্ডেবল। 

তার কথায়, “সমালোচনা আমার কাছে নতুন নয়। আর গত এক বছর ধরেই এটা ঘটছে, এমনটাও নয়। প্রত্যেকেই তো আর সাকিব আল হাসান নয় যে, ব্যাট ও বলে দুই বিভাগেই ১০০ শতাংশ দেবে। হয়ত আমার ব্যাটিং ও কিপিং দুটো সমপর্যায়ের নয়। আমার দিক থেকেও ঘাটতি থাকতে পারে। যদি তেমন হয়, তবে সব ফরম্যাট থেকেই কিপিং ছেড়ে দেব।” 

পাশাপাশি মুশফিক আরও বলেন, “এমন মোটেই নয় যে উইকেটকিপিং করেও ভাল খেলতে পারব না। দুটো ডাবল সেঞ্চুরি কিন্তু কিপিং করেই এসেছে। টেস্টে সব সেঞ্চুরিই একইভাবে এসেছে। কিপার হিসেবে আমার ব্যাটিং রেকর্ড মনে হয় ভালই। আর কিপার থাকলে পিছন থেকে সব কিছু নজরে আসে আর সেটা ব্যাটিংয়ে সাহায্য করে বলে অনুভব করি।”

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি