ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অবশেষে নোয়াখালীর আমাউমেক-এ শুরু হচ্ছে করোনা পরীক্ষা

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৪৮, ২৮ এপ্রিল ২০২০

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে (আমাউমেক) শুরু হতে যাচ্ছে কোভিড-১৯ ভাইরাস পরীক্ষা। আগামী ১ মে থেকে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। ইতোমধ্যে কর্তৃপক্ষকে পরীক্ষার জন্য ২৪টি টেস্ট কীটও সরবরাহ করা হয়েছে। 

আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা প্রশাসক, সিভিল সার্জন কার্যালয় ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের প্রচেষ্টায় করোনা পরীক্ষার জন্য এ কলেজকে আরটি-পিসিআর মেশিন সরবরাহ করা হয়। 

কলেজ কর্তৃপক্ষ জানান, আরটি-পিসিআর মেসিনসহ কিছু ল্যাবসামগ্রী সরবরাহ করা হলে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজী ল্যাবে করোনা পরীক্ষা সম্ভব উল্লেখ করে স্বাস্থ্য বিভাগকে এপ্রিল মাসের শুরুর দিকে একটি চিঠি দেয় কলেজ কর্তৃপক্ষ। পরে ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক ও সিভিল সার্জন বিষয়টি পুনরায় প্রধানমন্ত্রীকে অবহিত করলে ৮ এপ্রিল সিডিসি থেকে ল্যাব পরিদর্শনে আসে। একপর্যায়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুটি আরটি-পিসিআর মেশিন থেকে একটি মেশিন দিয়ে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার কাজ শুরু করার নির্দেশ দিয়ে স্বাস্থ্য বিভাগ থেকে চিঠি আসে। তারপরই নোবিপ্রবির সার্বিক সহযোগিতায় মেশিন সরবরাহ করা হয় মেডিকেল কলেজকে। 

ইতোমধ্যে ল্যাব স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। ল্যাব ট্যাকনোলজিস্ট সঞ্জিব পালকে জনস্বাস্থ্য বিভাগ থেকে টেস্ট কীট ও সুরক্ষা সামগ্রী গ্রহণের জন্য কলেজ থেকে ক্ষমতাপত্রও দেওয়া হয়েছে। 

আব্দুল মালেক উকিল মেডিকেলের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুছ ছালাম জানান, ল্যাব শুরু করার জন্য অত্যন্ত দ্রুততার সাথে কাজ করছি। অবকাঠামোগত কাজ শেষ। আগামীদিন মেশিন ইনস্টল করার জন্য ঢাকা থেকে টিম আসবে। তারা কাজ করে মেশিন রান করানোর পর আমরা টেস্ট বেসিচে করতে পারবো।  

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি