ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অবসরে গেলেন শ্রীলঙ্কার রহস্যময় স্পিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ২৯ আগস্ট ২০১৯ | আপডেট: ১২:৪০, ২৯ আগস্ট ২০১৯

অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন শ্রীলঙ্কার হারিয়ে যাওয়া রহস্যময় স্পিনার অজান্তা মেন্ডিস। বৃহস্পতিবার ডানহাতি এ ক্যারম বোলারের অবসরের ব্যাপারটি নিশ্চিত করেছে লঙ্কান সংবাদমাধ্যম বিবিসি সিংহলা। 

২০১৫ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলা এই লঙ্কান তারকা ক্যারম বল করেই পেয়েছিলেন জনপ্রিয়তা। ৩৪ বছর বয়সী এই স্পিনার জাতীয় দলের জার্সিতে খেলেছেন ১৯টি টেস্ট, ৮৭টি ওয়ানডে ও ৩৯টি টি-টোয়েন্টি ম্যাচ। বিপরীতে দখল করেছেন ৭০টি টেস্ট, ১৫২টি ওয়ানডে ও ৬৬টি টি-টোয়েন্টি উইকেট।

তবে মেন্ডিসকে তার অভিষেক ম্যাচের পারফরম্যান্স দিয়েই মনে রাখবে ক্রিকেট প্রেমীরা। ২০০৮ সালে এশিয়া কাপের ফাইনালে তিনি মাত্র ১৩ রান দিয়ে ছয় ছয়টি উইকেট তুলে নিয়ে ধসিয়ে দেন বিশ্বের অন্যতম সেরা ভারতীয় ব্যাটিং লাইনআপকে। 

শুধু তা-ই নয়, এই ভারতের বিপক্ষেই ঘরের মাঠে টেস্ট অভিষেকে তিন ম্যাচে ২৮টি উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আগামনী বার্তা দেন মেন্ডিস।

এদিকে, ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট শিকারির বিশ্বরেকর্ড গড়া অজান্তা মেন্ডিসই একমাত্র বোলার, যিনি দুটি ভিন্ন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬টি করে উইকেট দখল করেছেন। পরবর্তীতে ২০০৯ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনিই ছিলেন শ্রীলঙ্কার সর্বোচ্চ উইকেট শিকারি।

এমন অসাধারণ পারফরম্যান্সে সবাই মেন্ডিসকে স্বদেশী কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের উত্তরসূরী হিসেবে ভেবে নেন তখন। তবে সময়ের সঙ্গে সঙ্গে নিজের নৈপূণ্য আর সেভাবে ধরে রাখতে পারেননি তিনি। যার ফলে এক সময় হারিয়েই যান এই ক্যারম বোলার।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি