ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অভিনেতা কে এস ফিরোজের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ৯ সেপ্টেম্বর ২০২১

অভিনেতা কে এস ফিরোজের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের আজকের এই দিনে করোনায় আক্রান্ত হয়ে তিনি মারা যান।

কে এস ফিরোজ ১৯৪৬ সালের ৭ জুলাই জন্মগ্রহণ করেন। তার পুরো নাম খন্দকার শহীদ উদ্দিন ফিরোজ। বরিশালের উজিরপুরের মশাং গ্রামে তাদের আদি নিবাস হলেও ফিরোজের জন্ম ঢাকার লালবাগে। তার বাবার নাম এজেএম সাইদুর রহমান। তবে এলাকার মানুষ তার বাবাকে উজির মিয়া নামেই চিনতেন। তার মায়ের নাম রাবেয়া খাতুন। ১৯৭৪ সালের ১ নভেম্বর মাধবী ফিরোজকে বিয়ে করেন তিনি। ১৯৬৭ সালে কে এস ফিরোজ সেনাবাহিনীতে যোগ দেন। মেজর হিসেবে পদোন্নতি পেয়ে ১৯৭৭ সালে সেনাবাহিনী থেকে অবসর নেন।

সৈয়দ মনজুরুল ইসলামের নাট্যরূপে কামাল উদ্দিন নীলুর নির্দেশনায় ‘কিং লিয়ার’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছিলেন ফিরোজ। তিনি নাট্যদল ‘থিয়েটার’-এর হয়ে ‘সাতঘাটের কানাকড়ি’ ও ‘রাক্ষসী’ নাটকে অভিনয় করেছেন। টিভিতে তিনি প্রথম অভিনয় করেছেন শফিউজ্জামানের রচনায় ও জামান আলী খানের প্রযোজনায় ‘দীপ তবুও জ্বলে’ নাটকে। এতে তার বিপরীতে ছিলেন ডলি ইব্রাহীম।

বড় পর্দায় কে এস ফিরোজ ‘লাওয়ারিশ’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেছেন। এরপর বহুদিন বিরতি নেন চলচ্চিত্র থেকে। আবু সাইয়ীদের ‘শঙ্খনাদ’, ‘বাঁশি’, মুরাদ পারভেজের ‘চন্দ্রগ্রহণ’ ও ‘বৃহন্নলা’তে অভিনয় করেছেন। টিভিতে তার প্রথম আলোচিত নাটক ‘প্রতিশ্রুতি’।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি