ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

‘অর্থনীতির বড় একটি অংশ এখন জবাবদিহিতার দখলে ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২১, ৫ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:২৫, ৮ আগস্ট ২০১৭

দেশের অর্থনীতির বড় একটি অংশ বর্তমানে স্বচ্ছতা ও জবাবদিহিতার দখলে আছে বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান। রাজধানীর পূর্বাণী হোটেলে শনিবার আইসিএসবি আয়োজিত ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট ও অর্থবিল ২০১৭ সংক্রান্ত সেমিনারে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আইসিএসবির সাবেক সভাপতি মোহাম্মদ আসাদুল্লাহ সেমিনারে সভাপতিত্ব করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানের প্রবীণ সদস্য সাধন চন্দ্র দাস। মূল প্রবন্ধের উপর বক্তব্য রাখেন আইসিএসবির সদস্য আজিজুর রহমান ও ফিরোজ ইকবাল ফারুক। এতে আরও বক্তব্য রাখেন আইসিএসবির সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ।

এম.এ. মান্নান বলেন, একটি সুন্দর সমাজ নির্মাণ করাই আমাদের রাজনৈতিক উদ্দেশ্য। আমরা এমন একটি দেশ গড়তে চাই, যেখানে কুসংস্কার দূর হয়ে একটি প্রগতিশীল সমাজ প্রতিষ্ঠা হবে। তবে আমাদেরও কিছু সীমাবদ্ধতা আছে। সবাইকে নিয়ে এই সীমাবদ্ধতার অবসান ঘটাতে চাই।

তিনি বলেন, দেশের অর্থনীতির আকার দিন দিন বড় হচ্ছে। বিশ্বের অনেক পুরনো পেশা আমাদের দেশে নতুন করে প্রসারিত হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, আমাদের অর্থনীতি প্রসারিত হয়েছে এবং আরও হবে। সুতরাং নানা ধরনের পেশা নতুন করে আসবে। আবার বিশ্বে অনেক পুরনো পেশা আছে, যা আমরা নতুন করে শুরু করছি। এসব পেশা প্রসারিত হবে- এটিই স্বাভাবিক।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, আমাদেরে বর্তমান আর্থনৈতিক প্রেক্ষাপটে সব ধরনের পেশাজীবী প্রয়োজন। আর যারা আইসিএসবির মতো আর্থিক ক্ষেত্র নিয়ে কাজ করে- তাদের প্রয়োজনীয়তা আরও বেশি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি