ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অর্ধেকের বেশি ইসরায়েলি সেনা গাঁজাখোর: আইএডিএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২৭ জুন ২০১৮ | আপডেট: ১১:৩১, ২৭ জুন ২০১৮

ইসরায়েলি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইএডিএ) জানিয়েছে, দেশটির অর্ধেকেরও বেশি সেনা সদস্য গাঁজা সেবন করেন। শুধু তাই নয়, সম্প্রতি কয়েক বছরে সেনাদের মধ্যে গাঁজা সেবনের হার মারাত্মকভাবে বেড়ে চলেছে বলে জানিয়েছে আইএডিএ।

আইএডিএর এক প্রতিবেদনে জানানো হয়, গত বছরে দেশটির ৫৪ দশমিক ৩ শতাংশ সেনা সদস্য গাাঁজা সেবন করেছে। আগে সেনাসদস্যদের এ জন্য কোর্টমার্শালের মুখোমুখি হতে হতো। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে ফিলিস্তিনিদের আন্দোলন জোরদার হওয়ায় ইসরায়েল তাদের সেনাসদস্যদের মনোবল চাঙ্গা রাখতে গাঁজা সেবনের ব্যাপারে কঠোর নীতি শিথিল করে।

এদিকে ফিলিস্তিনিদের বিক্ষোভ দমিয়ে রাখতে ২০১৭ সাল থেকে ইসরাইলি সেনাবাহিনীতে (আইডিএফ) গাঁজা সেবনের ব্যাপারে শিথিলতা আরোপ করা হয়। ছুটির দিনে পাঁচবার গাঁজা সেবনের অনুমতি দেয়া হয় সেনাসদস্যদের। উল্লেখ্য, কয়েক বছর আগেও দেশটির সেনাদের ধূমপান করার জন্য শাস্তি পেতে হতো। সেখানে যে কোনো ধরণের মাদক নিষিদ্ধ ছিল।

জানা গেছে, এখন শুধু ধূমপান-ই নয়, বরং মাদক সেবনেও কোনো ধরণের শাস্তি দেওয়া হয় না তার সেনাদের। এর কারণ হিসেবে এক সেনা কর্মকর্তা বলেন, সেনাবাহিনীর মধ্যে থাকা বড় সেনা কর্মকর্তাসহ, চিকিৎসক, কর্মকর্তার সবাই গাঁজা সেবন করছে। তাই কারও কোনো ধরণের শাস্তি দেওয়া হচ্ছে না।

অধিকৃত ফিলিস্তিনি ভুখণ্ডে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি সেনা দাবি করেন, তিনি শুধু সেবনই করেন না, গাঁজা বিক্রিও করেন। তিনি আরও জানান, ফিলিস্তিনিদের অধিকৃত এলাকায় কর্মরত সেনারা মানসিক অবসাদ ভুলতে মারিজুয়ানা ও গাঁজা সেবন করছেন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি