ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অস্তিত্বহীন ৩ মাদ্রাসায় অনুদানের অভিযোগ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৭, ৩০ জুন ২০২০

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দেয়া অনুদানের তালিকায় পটুয়াখালীর বাউফলে চাঁদকাঠি কাসিমুল উলুম, লতিফুল উলুম ও দারুল কোরান ওয়াস সুন্নাত কওমি মাদ্রাসা নামে অস্তিত্ববিহীন তিন কওমি মাদ্রাসার নাম অন্তর্ভুক্তির অভিযোগ পাওয়া গেছে। 

কওমিয়া মাদ্রাসা সংগঠন বেফাকুল মাদারেসিল আরাবিয়ার (বেফাক) উপজেলা শাখার লোকজনসহ উপজেলার একাধিক কওমিয়া ও হাফিজিয়া মাদ্রাসা প্রধানদের কাছে খোঁজ নিয়ে ওই সব নামে কোনও মাদ্রাসার সন্ধান মেলেনি। 

জানা গেছে, কওমি মাদ্রাসার এতিম ও দুস্থ শিশুদের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে টাকা বরাদ্দ দেয়ার বিষয় উল্লেখ করে পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের শিক্ষা ও কল্যাণ শাখা থেকে গত ২৬ মে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট পাঠানো একটি পত্রে উপজেলার ১৩টি কওমি মাদ্রাসার (নাম ও বিভাজন উল্লেখসহ) অনুকূলে বরাদ্দকৃত টাকা পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে চেক প্রদান এবং চেক প্রাপ্তির বিষয় নিশ্চিত করতে বলা হয়েছে।   

বেফাকের উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও মদনপুরা জামিয়া কোরানিয়া হাফিজিয়া কওমিয়া মাদ্রাসার মোহতামিম হাফেজ মাওলানা আবদুল কুদ্দুস বলেন, ‘প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে কওমি মাদ্রাসায় অনুদান দেয়ার কথা শুনেছি। তবে কারা ওই অনুদান পেয়েছেন তা আমার জানা নেই। আর চাঁদকাঠি কাসিমুল উলুম, লতিফুল উলুম কিংবা দারুল কোরান ওয়াস সুন্নাত কওমিমাদ্রাসা নামে উপজেলায় কোন কওমিয়া মাদ্রাসার কথাও আমার জানা নেই।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন সাংবাদিকদের বলেন, ‘ওই তিন মাদ্রাসার চেক এখনও বিতরণ করা হয়নি। যাচাই বাছাই করে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। কোনো ভুয়া প্রতিষ্ঠানের নামে অনুদান বরাদ্দ নেয়ার সুযোগ নেই। আমার দপ্তর থেকে কোনো তালিকা দেয়া হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’ 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি