ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আইভোরিকোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩, ৯ জুলাই ২০২০

আফ্রিকার দেশ আইভোরিকোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কৌলিবালি আর নেই। বুধবার মন্ত্রিসভার মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স হয়েছিল ৬১ বছর। এক রাষ্ট্রীয় বার্তায় তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

প্রধানমন্ত্রী আমাদৌ গন কুলিবালির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি অলাসনে ওউতাতারা। এক বিবৃতিতে রাষ্ট্রপতি ৩০ বছরের সময়কালে প্রধানমন্ত্রীকে তার নিকটতম সহযোগী হিসাবে বর্ণনা করেছেন।

২০১২ সালে কৌলিবালির হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয়। গেল মে মাসে তিনি ফ্রান্সে যান ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা করতে। দুই মাস চিকিৎসা নিয়ে গেল ২ জুলাই তিনি দেশে ফেরেন। ৪ মে পিটি-সালপাত্রিয়ার হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকের পরামর্শ অনুসারে কয়েক সপ্তাহ বিশ্রাম শেষে বৃহস্পতিবার (৯ জুলাই) তার কাজে যোগ দেয়ার কথা ছিলো।

জানা যায়, গেল মার্চে তিনি করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিলেন। এরপর ছিলেন আইসোলেশনে। যদিও দুই দফার পরীক্ষায় তিনি নেগেটিভ হন। 

আগামী অক্টোবরে আইভোরিকোস্টে প্রেসিডেন্টশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উক্ত নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ছিলেন দুইবারের প্রধানমন্ত্রী কৌলিবালি। আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রী হবেন না। অর্থাৎ এরপর তিনি রাষ্ট্রপতি হওয়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু সেই ইচ্ছা আর পূরণ হল না তার।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি