ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আগ্রাসী নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ দিলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:৩৯, ২৩ মার্চ ২০১৮

ইরাক আক্রমণকে এখনো যিনি সঠিক বলে মনে করেন, বারাক ওবামাকে সাম্প্রদায়িক মুসলিম বলে যিনি মন্তব্য করেছিলেন এবং উত্তর কোরিয়াকে থামাতে ট্রাম্পকে যিনি বারবার আহ্বান জানিয়েছেন, সেই জন বোল্টনকেই যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার এইচআর ম্যাকমাস্টারকে সরিয়ে তার স্থলাভিষিক্ত করা হয়েছে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক এই রাষ্ট্রদূতকে।

জানা গেছে, ইরান-উত্তর কোরিয়ায় হামলায় সমর্থন করেন বোল্টন। তিনি জানান, প্রেসিডেন্টের কাছে সব ধরনের বিকল্প আছে, এমনটি নিশ্চিত করাই হবে তার কাজ।
বিদায়ী ম্যাকমাস্টারকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন ট্রাম্প। এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন- ম্যাকমাস্টার অসাধারণ কাজ করেছেন। তাই তিনি সবসময় আমাদের বন্ধু হয়ে থাকবেন।

৫৫ বছর বয়সী ম্যাকমাস্টার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে এক বছর কাজ করে বিদায় নিচ্ছেন। জানা গেছে, হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়া সর্বশেষ উচ্চপর্যায়ের কর্মকর্তা তিনি।

বোল্টন সর্বশেষ যখন সরকারের দায়িত্ব পালন করেন, তখন তার ভেতরে কোনো উদার দৃষ্টিভঙ্গি দেখা যায়নি। জানা গেছে, তিনি ইরাকে আগ্রাসনের পক্ষে দাঁড়িয়েছেন। উত্তর কোরিয়া ও ইরানের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগের উসকানি দিয়ে পত্রিকায় নিবন্ধ লিখেছেন।

ইরানকে নিয়ে বোল্টন ও ট্রাম্পের অবস্থান একই রকম। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে সাবেক জাতিসংঘ রাষ্ট্রদূতকে বাছাই করা অস্বাভাবিক বলে মনে করছেন অনেক পর্যবেক্ষক। ইরাক যুদ্ধকে বারবার বড় ধরনের ভুল বলে আখ্যা দিয়ে আসছেন ট্রাম্প। রিপাবলিকান এক সিনেটর জানান, বোল্টনের নিয়োগে মার্কিন মিত্রদের জন্য সুখবর হলেও শত্রুদের জন্য দুঃসংবাদ নিয়ে এসেছে।

সূত্র: টেলিগ্রাফ
একে/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি