ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যু

আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের আলোক দেখা উচিৎ : ঢাবির উপাচার্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০, ১ সেপ্টেম্বর ২০১৮

রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশের সমস্যা নয় একটি আন্তর্জাতিক ইস্যু। এটি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার এই সংকটের সঙ্গে যুক্ত। ফলে এই সংকটকে আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের আলোকে দেখা প্রয়োজন বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
তিনি বলেন,রোহিঙ্গা সংকট সুরাহায় কাজ করা বাংলাদেশের একার দায়িত্ব নয়। আন্তর্জাতিক মহলেরও দায়িত্ব রয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা আজকের নয়। দীর্ঘ দিনের এ সময় স্থায়ীভাবে সমাধান না হলে বাংলাদেশ জন্য বড় সমস্যা তৈরি করবে। তাই এখনি এ সমস্যা সমাধান করা উচিৎ।
তিনি বলেন,আজ শনিবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দুই দিনব্যাপী রোহিঙ্গা : পলিটিক্স, এথনিক ক্লিনজিং অ্যান্ড আনসার্টেনিটি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে তিনি একথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগ এই সম্মেলনের আয়োজন করছে।
এতে কৌশলগত অংশীদার হিসেবে রয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

সম্মেলনে ২১টি সেশনে ৭২টি প্রবন্ধ উপস্থাপন করবেন অর্ধশত গবেষক, শিক্ষক, আইনজীবী ও শিক্ষার্থী।
এসব সেশনে যেসব বিষয় থাকবে তার মধ্যে রয়েছে- রোহিঙ্গা সমস্যাকেন্দ্রিক ভূ-রাজনীতি, নৃগোষ্ঠীর ওপর নির্যাতন, রোহিঙ্গা জাতির ঐতিহাসিক প্রেক্ষিত, বাংলাদেশের প্রেক্ষাপটে নিরাপত্তাজনিত সমস্যা, পরিবেশ-প্রকৃতির ওপর প্রভাব, নারী ও শিশুবিষয়ক সমস্যা, রোহিঙ্গা সংকট সমাধানে গণমাধ্যমের ভূমিকা, অপরাধ ও রোহিঙ্গা সমস্যা।
এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপালের প্রতিনিধিরা অংশ নেবেন। পাশাপাশি দেশের একাডেমিশিয়ান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মীসহ বিশিষ্টজনরাও এতে অংশ নেন।

টিআর/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি