ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে বিডিইউর উপাচার্যের ঢাকা ত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ৪ অক্টোবর ২০১৮

তথ্যপ্রযুক্তি বিষয়ে মতবিনিময় এবং দুটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করতে চীন ও সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। আজ বৃহস্পতিবার দুপুরে তিনি ঢাকা ত্যাগ করেন।

সিঙ্গাপুরে ‘দ্যা এডুকেশন পলিসি সামিট এশিয়া’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে তেরাপিন প্রইভেট লিমিটেড, উপাচার্য সফরকালে আগামী  ০৮ অক্টোবর ২০১৮ তারিখে উক্ত সেমিনারে অংশগ্রহন করবেন এবং বক্তব্য রাখবেন।

পরে, ১০ অক্টোবর ২০১৮ থেকে ১২ অক্টোবর ২০১৮ তারিখে চীনের সাংহাই ওয়ার্ল্ড এক্সপো এক্সিবেশন এন্ড কনভেনশন সেন্টারে ‘হুয়াই কানেক্ট ২০১৮’ আয়োজিত ‘অ্যাক্টিভেট ইন্টিলিজেন্স’ বিষয়ক আলোচনা সভায় উপাচার্য অংশগ্রহন করবেন এবং বক্তব্য রাখবেন।

এই গুরুত্বপূর্ণ দুটি সেমিনারে অংশগ্রহনের পাশাপাশি তার সফরকালে দেশ দুটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল পাঠদান ধারনা সম্পর্কে মতবিনিময় করবেন যা বাংলাদেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

ঢাকা ত্যাগের প্রাক্কালে উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে নিরলসভাবে প্ররিশ্রম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষে গাজীপুরের কালিয়াকৈরে নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি, যার নামকরণ করা হয়েছে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’। এই লক্ষ্যে গাজিপুরের কালিয়াকৈরে ৫০ একর জাযগা জুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

চলতি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে ছাত্র- ছাত্রী ভর্তির আশা প্রকাশ করে উপাচার্য বলেন, চীন ও সিঙ্গাপুর তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম শীর্ষ দেশ। তারা এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী। তাদের হালনাগাদ প্রযুক্তি ও পাঠদান পদ্ধতি কিভাবে আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে প্রয়োগ করা যায় সে লক্ষ্যে আমরা কাজ করছি।

সেমিনারে অংশগ্রহন এবং সিঙ্গাপুর ও চীনের কয়েকটি ডিজিটাল ইউনিভার্সিটি পরিদর্শন এবং সেখানকার ডিজিটাল পাঠদান ধারনা বিষয়ে মতবিনিময় শেষে আগামী ১৫ অক্টোবর তার ঢাকায় প্রত্যাবর্তন করার কথা রয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি