ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আমাজন অগ্নিকাণ্ড: বাংলাদেশে যেসব প্রভাব পড়বে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ১ সেপ্টেম্বর ২০১৯

দাবানলে আক্রান্ত ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজনের চিরহরিৎ বন। মাইলের পর মাইল পুড়ে ছারখার হচ্ছে এটি। আমাজন বনে দাবানলের ঘটনা নতুন কিছু নয়। আগস্ট থেকে নভেম্বর সময়ে আমাজন বন শুষ্ক থাকে। আর এ সময়ে প্রাকৃতিকভাবে প্রায়ই অগ্নিকাণ্ড ঘটে থাকে। গত বছর পর্যন্ত এটি একটি স্বাভাবিক ঘটনা ছিল। কিন্তু এ বছর অস্বাভাবিকভাবে অগ্নিকাণ্ড বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, আগুন এখন দীর্ঘস্থায়ী রূপে দেখা দিচ্ছে। ফলে বনের যে আদি গঠন, তা পরিবর্তিত হতে শুরু হবে বলে মনে করা হচ্ছে। ফলে আগে আমাজনের একটি অঞ্চল যেমন ছিল, তা আর তেমন থাকবে না। আমাজনের এই পরিস্থিতিই সবচেয়ে উদ্বেগের মনে করা হচ্ছে।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, আমাজনের এ ক্ষয়ক্ষতি পুরো পৃথিবীর। তবে আমাজন বনের অগ্নিকাণ্ড বাংলাদেশের ওপরও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব ফেলবে বলে মনে করছেন তারা।

আমাজন মূলত পুরো পৃথিবীর জন্য একটি ‘শীতলীকরণ যন্ত্র’ হিসেবে কাজ করে। আমাজন আকারে এতটাই বিশাল যে যদি আমরা এটি হারিয়ে ফেলি, তবে পুরো পৃথিবীতে যে পদ্ধতিতে বাতাস ও শক্তি কাজ করে, সেটি বদলে যাবে।

বাংলাদেশ থেকে ব্রাজিলের দূরত্ব ১৬ হাজার ৩০০ কিলোমিটার। বিশেষজ্ঞরা বলছেন, অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট তাপ ও গ্রিনহাউস গ্যাসের ফলে বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধি পাবে। এতে জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

বিশ্লেষকরা জানাচ্ছেন, যে পরিমাণ বন ধ্বংস হয়েছে তাতে মোট অক্সিজেনের সরবরাহ শূন্য দশমিক শূন্য তিন শতাংশ এবং কার্বন শোষণের পরিমাণ শূন্য দশমিক শূন্য চার শতাংশ কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ অগ্নিকাণ্ডের ফলে সৃষ্ট পার্টিকুলেট ম্যাটার, ধোঁয়াশা, কার্বন ডাই-অক্সাইড, কার্বন-মনো-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড, মারকারি, ডাইঅক্সিন ইত্যাদি বায়ুদূষণ করছে। এই বায়ুদূষণ শুধু আমাজন বা পার্শ্ববর্তী এলাকার জন্য নয়, এটি একটি ট্রান্সবাউন্ডারি বা আন্তর্জাতিক সমস্যায় রূপ নেবে। আর এতে বাংলাদেশের ওপরও এর প্রভাব পড়বে।

মার্কিন যুক্তরাষ্ট্রের হেলথ ইফেক্টস ইন্সটিটিউট এবং ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের যৌথ উদ্যোগে ‘স্টেট অব গ্লোবাল এয়ার ২০১৯’ প্রতিবেদন অনুযায়ী, বায়ুদূষণে মৃত্যুর সংখ্যায় বিশ্বের নয়টি দেশের মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ। সে ক্ষেত্রে যদি আমাজনের অগ্নিকাণ্ডের ফলে বাংলাদেশে বায়ুদূষণ বাড়ে, তাতে মানুষের স্বাস্থ্যের ওপর প্রভাব আরও বেশি বেড়ে যাবে। বায়ুতে মিশে থাকা এসব দূষক গ্যাস আবার এসিড বৃষ্টির জন্য দায়ী, যা প্রাকৃতিক ও সামাজিক পরিবেশের জন্য ক্ষতিকর।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি