ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আমাদের শিশুরা একদিন চলচ্চিত্রের সুদিন ফিরিয়ে আনবে

প্রকাশিত : ২৩:১১, ২৫ মে ২০১৯

চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শিক্ষাবিদ ড. সালেহা কাদের বলেছেন, প্রচলিত শিক্ষা ব্যবস্থায় শিশুদের আমোদ প্রমোদের সুযোগ কম। বইয়ের বোঝা টানতে টানতে আমাদের শিশুরা ক্লান্ত। তাদের সৃজনশীল প্রতিভা বিকাশের ক্ষেত্র সীমিত থাকায় তারা স্বপ্ন দেখতে পারছে না। শিশুদেরকে স্বপ্ন দেখাতে হলে দরকার সুস্থ বিনোদন ।আর এজন্য চলচ্চিত্র ভালো ভূমিকা রাখতে পারে। আর তাই শিশুদের বাঙালি সংস্কৃতির সঙ্গে যুক্ত রাখতেই ফ্লিম মেকিং ওয়ার্কশপ চালু করেছি। এই কর্মশালার মধ্য দিয়ে শিশু জানবে কিভাবে ফ্লিম তৈরি করতে হয়।

তিনি বলেন, শিশুরা যদি শৈশব থেকেই যদি এসব কর্মশালার সঙ্গে পরিচিত হতে পারে তবে তারাও মেধা ও উদ্ভাবনী শক্তি দিয়েই একদিন ফ্লিম বানানোর স্বপ্ন দেখবে। আমি বিশ্বাস করি, এদেশের চলচ্চিত্রের সুদিন ফিরিয়ে আনতে আজকের শিশুরাই দায়িত্ব নিবে।

রাজধানীর মিরপুরে অবস্থিত চেরী ব্লোসমস স্কুল এন্ড কলেজে চিলড্রেনস ফ্লিম মেকিং ওয়ার্কশপ কর্মশালায় তিনি এসব কথা বলেন। চিলড্রেনস ফ্লিম মেকিং ওয়ার্কশপ গত ২৩ মে থেকে শুরু হয়ে চলবে ২৭ মে পর্যন্ত। এই ওয়ার্কশপে অংশ নিতে স্কুলের শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ দেখা গেছে।

চিলড্রেনস ফ্লিম মেকিং ওয়ার্কশপে অংশ নেওয়া ছাত্র-ছাত্রীদের সঙ্গে তিনি নিজেও অংশ নিয়ে ফিল্ম মেকিং এর অনেক অজানা খুঁটি নাটি বিষয়ে অবগত হয়েছেন বলে জানিয়ে বলেন, আজকের শিশু আগামীর ভবিষ্যত। এই শিশুরা ভবিষ্যতে ভালো ফিল্ম তৈরি করে সমাজের অসংগতি তুলে ধরতে ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

আমাদের স্কুলে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের মূল শিক্ষার পাশাপাশি আমরা নানামুখী শিক্ষায় শিক্ষিত করে তোলার লক্ষ্যে নানা উদ্যোগ গ্রহণ করে থাকি। বিশেষ করে স্কুল বন্ধের সময়ে তাদেরকে হাতে কলমে বিভিন্ন বিষয়ে পারদর্শী করার চেষ্ঠা করি এবং এতে করে ছাত্র-ছাত্রীদের মেধার বিকাশ ঘটছে এবং তারা ভবিষতে দেশ ও জাতিকে কল্যাণে কাজ করতে পারবে এটা বিশ্বাস করি।

উল্লেখ্য, চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার পর থেকে শিশুদেরকে পাঠদানের পাশাপাশি নিয়মিত পালাগান, পুঁথিপাঠ, চিত্রাঙ্কন শেখানো, সৃজনশীল কর্মশালা, সেমিনারসহ অসংখ্য অনুষ্ঠান আয়োজন করে থাকে। যাতে করে শিশুরা বাংলা সংস্কৃতির সঙ্গে নিবিড়ভাবে যুক্ত থাকতে পারে।

কেআই/

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি