ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে: লারিজানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২০

স্পিকার ড. আলী লারিজানি

স্পিকার ড. আলী লারিজানি

ইরানের জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি বলেছেন, আধিপত্যকামী নীতির কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন অযৌক্তিক এবং হঠকারী নীতি গ্রহণ করায় দেশটি গোটা বিশ্বে একঘরে হয়ে পড়েছে।

আজ সোমবার লারিজানি লেবাননের রাজধানী বৈরুত সফরে গেছেন। সেখানে তিনি এক সমাবেশে তার দেশের বিভিন্ন ক্ষেত্রে কঠোর মার্কিন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে বলেন, বর্তমানে ইরানের তেল বহির্ভূত পণ্যের রপ্তানি ৪,০০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

লারিজানি ইরান ও লেবাননের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর সুযোগ সৃষ্টির কথা উল্লেখ করে বলেন, কৃষি এবং পেট্রোকেমিকেল খাতে অভিজ্ঞতা আদানসহ যৌথ প্রকল্প বাস্তবায়নে তার দেশ লেবাননকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আছে। 

ডোনাল্ড ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা ডিল অব দ্যা সেঞ্চুরি প্রসঙ্গে স্পিকার লারিজানি বলেন, এ পরিকল্পনা মৃত অবস্থায় ভমিষ্ঠ হয়েছে এবং এটি ব্যর্থ হবে। 

ইরান পশ্চিম এশিয়ার দেশগুলোর সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত রয়েছে উল্লেখ করে বলেছেন, পশ্চিম এশিয়ার কিছু দেশ আমেরিকার মাধ্যমে প্রতারিত হয়েছে। তারা পর্দার আড়ালে থেকে সংলাপের কথা আওড়ায় আবার গণমাধ্যমের সামনে এসে আশ্বর্যজনক ভিন্ন কথাবার্তা বলছে।  

ইরানের বিরুদ্ধে ইসরাইলের হুমকির বিষয়ে লারিজানি বলেন, তার দেশের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সাহস ইসলাইলের নেই।

তিনি বলেন, সিরিয়ার অভ্যন্তরে ইরানের সামরিক ঘাঁটি রয়েছে বলে ইসরাইল যে দাবি করছে তা ডাহা মিথ্যা ছাড়া আর কিছুই নয়।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি