ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

আশুলিয়ায় বকেয়া পরিশোধ না করে কারখানা বন্ধ, শ্রমিকদের বিক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৭, ৩১ জুলাই ২০১৮ | আপডেট: ১৪:০০, ৩১ জুলাই ২০১৮

ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ার জামগড়া এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছে। জানা যায়, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্রদান না করেই মঙ্গলবার সকালে কারখানাটি বন্ধ ঘেষণা করে।

মঙ্গলবার সকালে জামগড়া এলাকার ব্রুকহিল মার্কেটের সামনের বাধন করপোরেশন লিঃ নামের কারখানার কয়েক শতাধিক শ্রমিক এ বিক্ষোভে অংশগ্রহন করেন।

বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন স্বাধীন বাংলা গার্মেন্টস কর্মচারী ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি আল কামারান, শ্রমিক সহায়তা ফাউন্ডেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি সরোয়ার হোসেন ও বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার অঞ্চলের সভাপতি তুহিন চৌধুরীসহ অনেক স্থানীয় শ্রমিক নেতা।

হাছনা নামের এক নারী পোশাক শ্রমিক বলেন, গত দুই মাস ধরে আমাদের বকেয়া বেতন-ভাতা প্রদান না করেই মঙ্গলবার সকালে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করে প্রধান ফটকে নোটিশ ঝুলিয়ে দেন। সামনে ঈদ, হঠাৎ করে কারখানা কর্তৃপক্ষ এভাবে কারখানা বন্ধ করলে আমরা যাবো কোথায়?

জানতে চাইলে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার অঞ্চলের সভাপতি তুহিন চৌধুরী বলেন, কারখানার মালিকপক্ষ ব্যবসায় লোকসান হলে তার প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করতে পারেন। কিন্তু শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্রদান করে শ্রম আইন মোতাবেক করলে এখানে শ্রমিকদের কোনও দাবি থাকে না। বাঁধন করপোরেশন লিঃ কারখানা কর্তৃপক্ষ শ্রম আইন অনুযায়ী শ্যমিকদের বকেয়া বেতন ভাতা প্রদান করেনি। গত দুই মাস ধরে শ্রমিকদের বকেয়া বেতন –ভাতা না দিয়ে কালক্ষেপন করছেন। মঙ্গলবার সকালে কারখানার প্রদান ফটকে বন্ধের নোটিশ ঝুলিয়ে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করেছেন।

তিনি আরও বলেন, শ্রমিকেরা তাদের ন্যায্য পাওনা জন্য বিভিন্ন সময় কর্তৃপক্ষের নিকট দাবি জানালে মালিকপক্ষ স্থানীয় মাস্তানদের দিয়ে ভয় দেখিয়ে আসছে।

এদিকে শ্রমিক নেতারা হুশিয়ারী উচ্চারণ করে দ্রুত বাঁধন করপোরেশ লিঃ কারখানার মালিক শ্রমিকদের বেতন পরিশোধ না করলে কঠিন থেকে কঠিনতম আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে গেলে সাংবাদিক পরিচয় জেনে তারা কোনও কথা বলেনি।

শিল্প পুলিশ-১ এর উপ-সহকারী পরিদর্শক (নি:) আব্দুল মান্নান জানান, গত কয়েকদিন ধরে বাঁধন করপোরেশনের সাড়ে ৬ শতাধিক শ্রমিক কর্তৃপক্ষের নিকট তাদের দুই মাসের বকেয়া বেতেনের দাবি করে আসছিল। কারখানা কর্তৃপক্ষ বেতন প্রদানে কালক্ষেপন করতে থাকে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্রদান না করেই মঙ্গলবার সকালে কারখানাটি বন্ধ ঘেষণা করেন। শ্রমিকরা প্রতিদিনের মতো কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধের নোটিশ দেখে ক্ষুব্ধ হয়ে ওঠে। বিক্ষুব্ধ শ্রমিকেরা ব্রুকহিল মার্কেটের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনা করে। উত্তেজিত শ্রমিকেরা যাতে পরিস্থিতি অশান্ত না করে সে জন্য শিল্প পুলিশের রায়ট কারসহ বিপুল সংখ্যক সদস্যকে মোতায়েন করা হয়েছে। শ্রমিকনেতাদের সঙ্গে নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলেও তিনি জানান।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি