ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আসাদকে গুপ্তহত্যার ঘোষণা ইসরায়েলি মন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৮, ৭ মে ২০১৮ | আপডেট: ১৯:১৮, ৭ মে ২০১৮

ইরানকে প্রশ্রয় দিলে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদকেও গুপ্তহত্যা করা হবে বলে হুমকি দিয়েছেন ইসরায়েলের মন্ত্রীসভার এক সদস্য। শুধু তাই নয়, তেহরানের যে কোনো ধরণের হামলায় পাল্টা প্রতিক্রিয়া দেখানো হবে বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি।

ইসরায়েল এবং ইরান সিরিয়া ইস্যুতে গত ফেব্রুয়ারি থেকে মুখোমুখি অবস্থানে রয়েছে। এ ছাড়া তেহরানের পারমাণবিক ইস্যুতে যুক্তরাষ্ট্রের মতো ইসরায়েলও চায় ২০১৫ সালে সাত জাতিগোষ্ঠীর মধ্যে করা চুক্তিটি বাতিল হয়ে যাক। বিশ্লেষকরা বলছেন, ইসরায়েলের চাপেই যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র তেহরানের সঙ্গে করা চুক্তি থেকে বেরিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। চলতি বছরের ৯ এপ্রিল সিরিয়ার মাটিতে ৭ ইরানি নাগরিক নিহত হন। ওই ঘটনায় তেহরান ইসরায়েলকে দায়ী করে বিবৃতি দিয়েছে। শুধু তাই নয়, ইসরায়েলিদের সমুচিত জবাব দেওয়া হবে বলেও হুমকি দিয়েছে তেহরান। ইরানের হুমকির জবাবে ইসরায়েলও হুমকি দিয়েছে।

ওই হুমকির জের ধরেই ইসরায়েলের প্রধানমন্ত্রী জুবাল স্টেইনিজ বলেন, ‘আসাদকে অবশ্যই ইসরায়েলের পক্ষে অবস্থান করতে হবে। আর যদি আসাদ ইরানকে তার দেশে কোনো ধরণের আগ্রাসন চালানোর সুযোগ দেয় বা আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তার সেনাদের কোনো ধরণের জায়গা দেয়, তাহলে আসাদকে কড়া মূল্য দিতে হবে। ইরান যদি সিরিয়ার মাটি থেকে আমাদের ভূখণ্ডে আক্রমণ করে, তাহলে আসাদকে মনে রাখতে হবে ওইদিনই তার শেষ দিন।

আসাদকে গুপ্ত হত্যা করা হবে কি না, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্টেইনিজ বলেন, তাঁর ভাগ্যে এটাই আছে। তবে এটা একান্তই আমার বক্তব্য, এটা ইসরায়েলের মন্তব্য নয়। এদিকে বেনিয়ামিন নেতানিয়াহু এই বিষয়ে কোনো মন্তব্য করেননি।


উল্লেখ্য, ইরান, লেবাননের হিজবুল্লাহ ও রাশিয়া একসঙ্গে দামাস্কাসে যুদ্ধে জড়িয়ে পড়েছে। ইসরায়েলের আশঙ্কা ইরান হিজবুল্লাহর মাধ্যমে সিরিয়ান লেবানিজ পার্টি গঠন করবে, যা ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করবে।

সূত্র: গালফ টাইমস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি