ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ই-টিআইএন নিবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮, ১১ নভেম্বর ২০১৮

ই-টিআইএন নেওয়াকে অনেকেই ঝামেলা মনে করেন। কিন্তু এখন ঘরে বসেই আপনি পেতে পারেন আপনার ই-টিআইএন। এর জন্য আপনাকে নিতে হবে কিছু পদক্ষেপ। এর জন্য আপনাকে ইনকামট্যাক্স এর ওয়েবসাইটে যেতে হবে।

www.incometax.gov.bd ওয়েবসাইটটে যেতে হবে প্রথমে। এর পর হোমপেজের রেজিস্ট্রার বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফরম পাওয়া যাবে।

ফরমটির ফাকা ঘরগুলি ভালো করে পূরণ করতে হবে। পরে ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থান পূরণ করে আবার পরে পেজে যেতে হবে। প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক বাংলাদেশি নাগরিকের (যাদের জাতীয় পরিচিতি নম্বর নেই) নতুন-ই-টিআইএন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এ পর্যায়ে এসে ডিজিটাল ফরমেটে সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজ ছবি আপলোড করতে হবে। প্রিভিউতে ফরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কিনা, তা শেষবারের মতো যাচাই করতে হবে।

এরপর সাবমিট বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশনকারী নতুন ১২ ডিজিটের টিআইএন পাবেন।

তবে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক আবেদনকারী, যাদের জাতীয় পরিচিতি নম্বর নেই এবং যিনি পাসপোর্টের মাধ্যমে রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশন করতে চান। তিনি একটি টিকিট পাবেন।

অনলাইনে টিআইএন রেজিস্ট্রেশন এবং রি-রেজিস্ট্রেশনের জন্য যা লাগবে : ব্যক্তির ক্ষেত্রে জাতীয় পরিচিতি নম্বর বা পাসপোর্ট নম্বর, অভিভাবকের ১২ ডিজিটের টিআইএন, সদ্য তোলা পাসপোর্ট সাইজ ছবি, পূর্বের টিআইএন (রি-রেজিস্ট্রেশনের ক্ষেত্রে)। তবে, রেজিস্ট্রেশনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনের মাধ্যমে আবেদন করে সহজেই আপনি ই-টিআইএন পাবেন। তাই লাইন না ধরে ঘরে বসেই করতে পারেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি