ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

৩৮তম বিসিএস প্রিলি

‘ইংরেজির প্রস্তুতিতে হোন কৌশলী’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪০, ২২ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:০৬, ২৩ নভেম্বর ২০১৭

যতই দিন যাচ্ছে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ততই ঘনিয়ে আসছে। তাই পরীক্ষার্থীদের কাছে এ সময়টা খুবই গুরুত্বপূর্ণ। এবার প্রায় তিন লাখ ৮৯ হাজার শিক্ষার্থী কাঙ্ক্ষিত চাকরির আশায় অংশ নিতে যাচ্ছেন এ পরীক্ষায়। চলছে চূড়ান্ত প্রস্তুতির ঢামাঢোল।

বিসিএস পরীক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয় একটি জটিল বিষয়। এ বিষয়ে রয়েছে ৩৫ নম্বর। একটু সতর্ক হয়ে প্রস্তুতি নিলে এ বিষয়ে ভালো নম্বর তোলা যায়। কিভাবে এ স্বল্প সময়ের মধ্যে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারেন- এ বিষয়ে ইটিভি অনলাইনের মাধ্যমে পাঠকদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ৩৬তম বিসিএসের শিক্ষা ক্যাডারের সুপারিশপ্রাপ্ত মাসুদুর রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন। মাসুদুর রহমান মনে করেন, একটু কৌশলে ইংরেজি বিষয়ে প্রস্তুতি নেওয়া নেওয়া গেলে এ বিষয়ে ভালো করা সম্ভব।  তার টিপসগুলো পাঠকদের উদ্দেশে তোলে ধরা হলো-

আমরা সবাই ছোট বেলা থেকে ইংরেজি শিখে আসছি। কিন্তু দুঃখের বিষয় হলো বাংলাদেশের বেশিরভাগ ছাত্র- ছাত্রীর ইংরেজি ভীতি রয়েছে। শুধু বিসিএস নয়, যেকোনো চাকরির পরীক্ষায় ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ। তাই যদি একটু কৌশলে ইংরেজি বিষয়ে প্রস্তুতি নেওয়া যায় তবে বিসিএসসহ অন্যান্য চাকরির পরীক্ষায় ভালো করা সম্ভব। অর্থাৎ এটি স্বীকার করতে হবে যে, ভালো চাকরির জন্য ভালো ইংরেজি জানতে হবে। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা টিকে থাকতে হলে ইংরেজি বিষয়ের প্রস্তুতির ক্ষেত্রে যথেষ্ঠ সতর্ক এবং কৌশলী হতে কবে। কারণ ইংরেজি সিলেবাস যতটা না বড় তার চেয়ে তুলনামূলক কঠিন।

ইংরেজি সিলেবাসটি দুটি ভাগে বিভক্ত। এখানে প্রথম ভাগটি হল -Language (20) এবং দ্বিতীয় ভাগটি হল- Literature (15)। ইংরেজি প্রস্তুতির ক্ষেত্রে প্রথম কাজ হল- বিগত বিসিএস পরীক্ষায় চলে আসা প্রশ্নগুলো ভালোভাবে সমাধান করা। বিগত সালের প্রশ্ন সমাধান করতে গেলে যেসব সমস্যা সামনে আসে সেগুলো ভালো কোনো ইংরেজি গ্রামার বই থেকে বুঝে নিতে হবে। দরকার হলে খাতায় লিখে নিতে হবে। বিগত সালের প্রশ্ন থেকে কোনো প্রশ্ন হুবহু নাও আসতে পারে। কিন্তু বিগত সালের প্রশ্ন পড়লে বিসিএস পরীক্ষায় কেমন প্রশ্ন আসতে পারে সে সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে। Parts of Speech: এখান থেকে প্রথম যে প্রশ্ন আসতে পারে সেটি হল Parts of Speech এর গঠন নিয়ে। যেমন কোন Word এর Noun, Verb, Adjective, Adverb এর গঠন জানতে হবে। ৩৬তম বিসিএসে একটি প্রশ্ন ছিল Number এর Verb কি। তবে এক্ষেত্রে যেগুলো ব্যতিক্রম সেগুলো বেশি গুরুত্বপূর্ণ। এছাড়া Determiner সম্পর্কে ধারণা রাখতে হবে। Gender এর ক্ষেত্রে যেগুলো ব্যতিক্রম সেগুলো খাতায় আলাদা করে লিখে রাখতে হবে এবং বারবার পড়তে হবে। Verb এর ক্ষেত্রে Finite এবং Nonfinite সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। বিশেষ করে Gerund, participle এবং Infinitive এর ব্যবহার জানতে হবে। গুরুত্বপূর্ণ Phrasal Verb এবং Appropriate Preposition খাতায় লিখে ফেলতে হবে। যাতে বারবার পড়া যায়। Idioms & Phrases: গুরুত্বপূর্ণ এবং যেগুলো বারবার পরীক্ষায় এসেছে এমন Idioms & Phrases গুলো বুঝে বুঝে পড়তে হবে। Correction: Correction এর ক্ষেত্রে Right forms of Verb এবং Subject Verb Agreement এর নিয়মগুলো পড়তে হবে। পাশাপাশি উদাহরণের সঙ্গে মিলিয়ে এমনভাবে বুঝে নিতে হবে যাতে ওই নিয়মের অন্য প্রশ্ন আসলে উত্তর করতে পারা যায়। Transformations: Transformation এর ক্ষেত্র ৩টি অংশ রয়েছে। প্রথমটি হল- Simple > Compound > Complex. দ্বিতীয়টি হল- Active > Passive . এবং তৃতীয়টি হল- Positive> Comparative> Superlative. এই বিষয়গুলো স্পষ্ট ধারণা রাখতে হবে। Words: যেকোনো চাকরির পরীক্ষার ক্ষেত্রে Word meaning খুবই গুরুত্বপূর্ণ। কারণ বিসিএসসহ প্রায় প্রতিটি পরীক্ষায় Synonyms / Antonyms আসে। এছাড়া Words এর Spelling ও আসতে পারে। আর একটি বিষয় হল যদি Word meaning দূর্বলতা থাকে তবে ইংরেজি প্রশ্ন বুঝতে সমস্যা হবে। কিন্তু Word meanings মনে রাখা অনেক কঠিন। তাই বারবার পড়তে হবে। যাতে করে মনে থাকে। তারপরও যেগুলো কঠিন Words সেগুলো খাতায় লিখে রাখতে হবে। পরে এগুলো বেশি বেশি পড়তে হবে। Composition: এখান থেকে Paragraph এর কয়টি অংশ, Letters এর কয়টি অংশ, Applications এর কয়টি অংশ এবং কোন অংশে কি লিখতে হয় সে সম্পর্কে ধারণা রাখলেই হবে।

Literature: ইংরেজির দ্বিতীয় অংশটি হল Literature. এ অংশ থেকে প্রথম কাজ হল Literary Periods (সাহিত্যের যুগবিভাজন) সম্পর্কে স্পষ্ট ধারণা নেওয়া। সঙ্গে সঙ্গে প্রতিটি Literary Periods এর গুরুত্বপূর্ণ এবং খ্যাতিমান Writers এর নাম এবং তাদের অবদান সম্পর্কে জানতে হবে। তাদের বিখ্যাত উপন্যাস, গল্প এবং কবিতাগুলোর নাম জেনে রাখতে হবে। সঙ্গে সঙ্গে এই লেখাগুলোর চরিত্রগুলোর নামও জানতে। ৩৫তম বিসিএস থেকে আলাদা করে Literature অংশটি নতুন সিলেবাসে অন্তর্ভুক্ত করা। তাই বিগত এই তিনটি বিসিএসের প্রশ্ন থেকেই আপনাকে Literature অংশের কেমন প্রশ্ন আসতে পারে সে সম্পর্কে ধারণা নিতে হবে। তবে বিখ্যাত কয়েকজন লেখকের সাহিত্যকর্ম খুবই গুরুত্বপূর্ণ। তারা হলেন- Alexander Pope, Ben Jonson, Bertrand Russell, Charles Dickens, G B Shaw, Homer, Jane Austen, John Keats, John Milton, Leo Tolstoy, Lord Byron, O` Henry, P B Shelly, S.T.Coleridge, T.S.Eliot, W.Somerset Maugham, W.B.Yeats, William Shakespeare, William Wordsworth... একটু ভালো প্রস্তুতি সফলতা লাভের পূর্বশর্ত।

এসএইচ/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি