ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ইউরোপের পথে নৌকায় অভিবাসী নারীর সন্তান প্রসব!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২২, ২৩ জানুয়ারি ২০২২

স্বপ্নের দেশ ইউরোপে পাড়ি জমানোর ইচ্ছা প্রায় সকলেরই রয়েছে। আর তাইতো স্বপ্নের দেশে পৌঁছাতে অনেকেই বেছে নেন অবৈধ পথ। এমনই এক অবৈধ যাত্রায় ডিঙিনৌকায় সন্তানের জন্ম দিলেন অভিবাসনপ্রত্যাশী এক মা। এরইমধ্যে স্পেনের সমুদ্ররক্ষীরা নবজাতকসহ নৌকায় থাকা অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছেন। নবজাতক ও মা দুজনেই সুস্থ আছেন বলে জানা গেছে। 

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, স্পেনের উপকূলরক্ষীরা গত বুধবার রাতে দেশটির ক্যানারি দ্বীপের উপকূলীয় সমুদ্র থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে ভাসমান ডিঙি নৌকাটিকে উদ্ধার করে। 

নৌকাটিতে মোট ৬০জন অভিবাসী ছিলেন বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে তারা সবাই উত্তর আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। 

স্পেনের বার্তাসংস্থা ইএফই জানায়, ৬০ জন অভিবাসীর দলটি রাবারের ডিঙিতে করে যাত্রা করছিল৷ পথিমধ্যে ডিঙিতে থাকা এক নারী সন্তান জন্ম দেন। 

নবজাতক ও তার মা সুস্থ আছেন উল্লেখ করে বার্তা সংস্থাটি জানায়, উদ্ধারকৃত অভিবাসীদের গ্রান তারজালা বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। 

অভিবাসীদের নিয়ে কাজ করা স্পেনের বেসরকারি সংস্থা কামিনান্দো ফ্রনটেয়ার্সের কর্মকর্তা হেলেনা মালেনো অভিবাসী মাকে ‘সাহসী’ উল্লেখ করেন। জানান, তিনি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। তিনি বলেন, ‘‘সাহসী মা ও তার সন্তান নিরাপদেই পৌঁছেছেন।’’     

এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে পৌঁছার চেষ্টা করেন। ছোট ছোট রাবারের ডিঙি নৌকাতে চড়ে এসকল যাত্রা অত্যন্ত ঝুঁকিপুর্ণ। প্রায়ই নৌকাডুবিতে হতাহতের ঘটনা ঘটে। তাছাড়া স্পেন, ইতালি, গ্রিস এবং লিবিয়ার উদ্ধারকারীরা বিভিন্ন সময়ে বিপজ্জনক অবস্থায় নৌকায় ভাসমান অভিবাসীদের উদ্ধার করে, এমন খবরও প্রতিনিয়তই পাওয়া যায়৷   

উল্লেখ্য সাগরে ভাসমান নৌকায় অভিবাসনপ্রত্যাশী মায়ের সন্তান জন্মদানের ঘটনা এটিই প্রথম নয়। গত বছরের ২৯ এপ্রিল স্পেনের উপকূলরক্ষীরা কয়েক ঘণ্টা বয়সী এক নবজাতক, তার মা ও ৪০ জন অভিবাসীকে উদ্ধার করেছিল।

সূত্র: ডয়েচে ভেলে
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি