ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ইয়েমেনে সৌদি জোটের বোমা হামলায় শতাধিক নিহত

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৩:৫২, ২ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৪:০০, ২ সেপ্টেম্বর ২০১৯

ইয়েমেনে হুথি বিদ্রোহী আন্দোলনের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি-সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন সামরিক জোটের বোমা হামলায় শতাধিক নিহত হয়েছেন। রোববার রাতে চালানো এ হামলায় আহত হয়েছেন আরও অর্ধশত। বিদ্রোহীদের মতে, ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় ধামর শহরের উত্তরে একটি কারাগারে এ হামলা চালানো হয়।

ইয়েমেনে রেডক্রসের প্রতিনিধি দলের আন্তর্জাতিক কমিটির প্রধান ফ্রাঞ্জ রাউচেনস্টেইনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সেখানে শতাধিক মানুষ নিহত হয়েছেন বলেই তিনি বিশ্বাস করেন।

হামলার পর কারাগার কমপ্লেক্স এবং হাসপাতালগুলি পরিদর্শন করে রাউচেনস্টাইন বলেন, "সেখানে তিনটি ভবন বিধ্বস্ত হয়েছে এবং যে বিল্ডিংয়ে আটক ব্যক্তিরা ছিল সেটিও। যাদের বেশিরভাগই মারা গেছেন।"

এদিকে ইউসুফ আল-হাদ্রি নামে হুথিদের একজন মুখপাত্র বলেছেন, বন্দিশালা হিসেবে ব্যবহৃত একটি কমপ্লেক্সে রোববারের ওই বিমান হামলায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন।  

এতে আরও পঞ্চাশজন আহত হয়েছেন উল্লেখ করে বিদ্রোহীদের দ্বারা পরিচালিত আল মাসিরাহ টিভিকে তিনি বলেন, ১৮৫ জনের মত যুদ্ধবন্দী ছিল ধামার কমিউনিটি কলেজের এ  কমপ্লেক্সে।

আহতদের মধ্যে ছিলেন নাজম সালেহ নামে এক যুবকও। তিনি সংবাদ সংস্থা এপিকে বলেছেন, "আমরা ঘুমিয়ে ছিলাম এবং মধ্যরাতের দিকে প্রায় তিন, চার অথবা ছয়টি বোমার বিস্ফোরণ ঘটে।" 

স্থানীয় একটি হাসপাতালের স্ট্রেচারে চড়া অবস্থায় তিনি বলছিলেন, "তারা কারাগারকেই লক্ষ্যবস্তুতে পরিণত করেছিল, তবে আমি আসলে বোমার প্রকৃত সংখ্যাটা জানি না ... আমরা নিচ তলায় ১০০ জন বন্দী ছিলাম এবং উপরের তলায় ছিল প্রায় ১৫০ জনের মত।

এর আগে, হুথিদের মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম একটি টুইটার পোস্টে বলেছিলেন, নিহতের সংখ্যা ৫০ জন ছাড়িয়েছে এবং শতাধিক আহত হয়েছে।

বিষয়টি স্বীকার করে সৌদি রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে জোটটি বলেছে, তারা ধামারে হুথি সামরিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে এবং ড্রোন ও ক্ষেপণাস্ত্র সংরক্ষণকারী একটি সাইট ধ্বংস করে দিয়েছে। সূত্র- আলজাজিরা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি