ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ইরান ইস্যু: মার্কিন নিষেধাজ্ঞা পাত্তা দেবে না ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১, ২৯ মে ২০১৮

ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রের দেখানো পথে ভারত হাঁটবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। নয়াদিল্লীতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে বৈঠকশেষে সাংবাদিকদের এ কথা বলেন সুষমা।

সুষমা বলেন, ‘ইরানের বিরুদ্ধে শুধু জাতিসংঘের জারি করা নিষেধাজ্ঞা মেনে চলবে ভারত। কিন্তু অন্য কোনও দেশের নিষেধাজ্ঞা মানবে না। মনে রাখতে হবে, নয়া দিল্লির অবস্থান অন্য যে কোনও দেশের তুলনায় স্বতন্ত্র। তাই কোনো দেশের কোনো নিষেধাজ্ঞা বা আদেশ তোয়াক্কা করবে না ভারত।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মাসে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু চুক্তি থেকে প্রত্যাহার করেন। এরপরই দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনরায় বহাল রাখে ট্রাম্প প্রশাসন। শুধু তাই নয়, তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প।

নয়া দিল্লিতে সোমবার সুষমা স্বরাজ ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জারিফ যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তি বাতিলের বিরুদ্ধে ভারতের সমর্থন প্রত্যাশা করেন। ২০১৫ সালে পরমাণু চুক্তি স্বাক্ষর হওয়ার পূর্বে নিষেধাজ্ঞার সময়েও ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখেছিল ভারত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি