ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

ইরান-সিরিয়ার সামরিক চুক্তি, কিভাবে দেখছে ইসরায়েল?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৪, ২৮ আগস্ট ২০১৮

ইরান ও সিরিয়ার মধ্যকার নতুন সামরিক এবং কৌশলগত সহযোগিতা চুক্তিকে তেহরান-দামেস্ক বন্ধুত্ব জোরদারের পদক্ষেপ হিসেবে দেখছে ইসরায়েল। আর বোল্টনের তেল-আবিব সফরের পাল্টা জবাব হিসেবেই তেহরানের প্রতিরক্ষমন্ত্রী সিরিয়া সফর করেছেন বলে মনে করছে ইসরায়েলের গণমাধ্যম।

সিরিয়ার সফরের সময় ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি ও সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আদুল্লাহ আইয়ুব রোববার ওই চুক্তি সই করেন। চুক্তি সইয়ের পরপরই ইসরায়েলের গণমাধ্যমে বলা হচ্ছে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের তেল আবিব সফরের ‘তাৎক্ষণিক জবাব’ হিসেবে ইরান ও সিরিয়া প্রতিরক্ষা সহযোহিতা চুক্তি সই করল। ইসরায়েল-বিরোধী জোট শক্তিশালী করার লক্ষ্য নিয়ে চুক্তি সই হয়েছে বলে মনে করছে দেশটির গণমাধ্যম।

এদিকে ইসরায়েলি গণমাধ্যমের এসব মন্তব্যকে তেল আবিবের দৃষ্টিভঙ্গি বলেই মনে করছে ইরান। ইসরায়েলের গণমাধ্যম আরো বলেছে, ইরানের প্রতিরক্ষামন্ত্রী সিরিয়া সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। চুক্তির আগে সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আইয়ুব বলেছেন, ইরানের সহযোগিতা ছাড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সফল হতে পারত না দামেস্ক।

দুই দেশের এমন অনঢ় অবস্থানে বেকায়দায় পড়তে পারে মার্কিন প্রশাসন, এমনটাও ভাবছে ইসরায়েল।

সূত্র: পার্স টুডে
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি