ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইরানে এবার মাঠে নেমেছে সরকারপন্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৪ জানুয়ারি ২০১৮

ইসলামী প্রজাতন্ত্র ইরানে সরকার বিরোধী বিক্ষোভের ষষ্ঠদিনে এবার সরকারের পক্ষে হাজার হাজার মানুষ ইরানের রাজধানী তেহরানসহ দেশটির বিভিন্ন শহরে আনন্দ র‌্যালি করেছে।

ইরানের ইসলামিক রিভ্যূলুশনারি গার্ডের প্রধান মোহাম্মদ আলী জাফরি দেশটিতে বিদ্রোহীদের দমন অভিযান সমাপ্ত ঘোষণার পরই হাজার হাজার মানুষ প্রেসিডেন্ট হাসান রুহানির সমর্থনে রাস্তায় নেমে আসেন।

এর আগে বুধবার এক টেলিভিশন ভাষণে দেওয়া বক্তব্যে আলী জাফরি বলেন, “ইরানে উত্তেজনা হ্রাস পেয়েছে। আন্দোলনকারীরা রাস্তা থেকে সরে গেছেন। তাই আজকে আমরা এই বিদ্রোহের শেষ ঘোষণা করছি।”

এসময় তিনি আরও বলেন, “অনেক বিদ্রোহীকে আটক করা হয়েছে। তারা বিভিন্ন জায়গা থেকে অবৈধ প্রশিক্ষণ নিয়ে দেশে উত্তেজনা তৈরি করার চেষ্টা করছিল। তবে তাদেরকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে শিগগিরই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

 ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, দেশটিতে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে রাজধানী তেহরানশহ বিভিন্ন শহরে অভিযান চালিয়ে ৫৩০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। কেবল তেহরান থেকেই ৪৫০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। 

 উল্লেখ্য, গতকাল বুধবার রাজধানী তেহরানসহ কমপক্ষে ১০টি শহরে সরকারের সমর্থনে র‌্যালি বের করে সরকারপন্থীরা। এসময় তারা বিক্ষোভকারীদের সমালোচনা করে উত্তেজনামূলক স্লোগান দেন। এসময় তাদেরকে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও সৌদি-আরবের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে।

 উল্লেখ্য, গত ২৮ ডিসেম্বর দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে সরকার বিরোধী বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা, যা পরে রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি শহরে ছড়িয়ে পড়ে। এদিকে ইরানে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম, ফেসবুকসহ আরও কয়েকটি সামাজিক যোগাযোগ অ্যাপস বন্ধ ঘোষণা করে দেশটির সরকার। এদিকে ইরানে বিক্ষোভের পেছনে বিদেশি শত্রুরা জড়িত বলে অভিযোগ করেন দেশটির সর্বোচ্চ নেতা আইতুল্লাহ আল খামেনি। 

সূত্র: আল-জাজিরা

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি