ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ বৈঠক ২৭ এপ্রিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫১, ২৯ মার্চ ২০১৮

অবশেষে উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য করা হয়েছে। আগামী এপ্রিল মাসের ২৭ তারিখ দুই দেশের শীর্ষ নেতারা দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

আজ বৃহস্পতিবার দুই কোরিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে এই দিন ধার্য করা হয়। দুই দেশের সীমান্তবর্তী সেনাহীন এলাকা পানমুনজামে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

২০০৭ সালের শান্তি বৈঠকের পর এটিই হবে উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ পর্যায়ের বৈঠক। এই বৈঠকে উত্তর কোরিয় নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন অংশ নেবেন।

আজকের বৈঠকে দক্ষিণ কোরিয় প্রতিনিধিদের নেতৃত্ব দেন দেশটির একত্রীকরণ মন্ত্রী চু মং জিওন। আর দক্ষিণ কোরিয়া বিষয়ক উত্তর কোরিয় সংস্থার প্রধান রি সন গং উত্তরের নেতৃত্ব দেন।

দুই পক্ষের বৈঠকের পর শীর্ষ পর্যায়ের বৈঠকের নির্ধারিত দিনের বিষয়ে গণমাধ্যমকে জানায় প্রতিনিধিরা। ধারণা করা হচ্ছে, পানমুনজামে অবস্থিত ‘পিস প্ল্যালেস’-এ দুই কোরিয়ার প্রধানের ঐ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

শীর্ষ পর্যায়ের এই বৈঠকে কী ধরনের প্রটোকল থাকবে তা নিয়ে দুই কোরিয়ার উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা আগামী ৪ এপ্রিল আবারও বৈঠকে বসবেন।

ধারণা করা হচ্ছে, দুই দেশের শীর্ষ নেতাদের এই বৈঠক সফলভাবে সম্পন্ন হলে মে মাসের শেষ নাগাদ কিম জং উনের সাথে বৈঠকে মিলিত হতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: আল-জাজিরা

//এস এইচ এস//টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি