ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জন ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা নিবেদন

উপস্থিত ছিলেন ওবামা-বুশ; ট্রাম্পের অনুপস্থিতিতে নিন্দা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ২ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১২:৩১, ৩ সেপ্টেম্বর ২০১৮

প্রয়াত মার্কিন সিনেটর এবং ভিয়েতনাম যুদ্ধে অংশ নেওয়া জন ম্যাককেইনের প্রতি শেষবারের মতো শ্রদ্ধা নিবেদন করেছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট নাগরিকেরা। শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে ওবামা-বুশের মতো সাবেক মার্কিন প্রেসিডেন্টরা উপস্থিত থাকলেও উপস্থিত ছিলেন না বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে ট্রাম্পের নিন্দায় মুখর ছিলেন সবাই।

গতকাল শনিবার বিকেলে রাজধানী ওয়াশিংটনের জাতীয় গীর্জায় ম্যাককেইনের মরদেহ নেওয়া হয়। সুসজ্জিত সামরিক মোটর শোভাযাত্রায় কফিনে শুয়ে গীর্জায় পৌছান এরিজোনার দুইবারের সিনেটর জন ম্যাককেইন। এর আগে ভিয়েতনাম যুদ্ধে শহীদদের প্রতি ভিয়েতনাম মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করেন ম্যাককেইনের সহধর্মিণী সিন্ডী ম্যাককেইন।

কেন্দ্রীয় গীর্জায় শুরুতে বাবার স্মৃতিচারণ করেন ম্যাককেইন মেয়ে মেগান ম্যাককেইন। এসময় অশ্রুসিক্ত অবস্থায়ও প্রেসিডেন্ট ট্রাম্পের কড়া সমালোচনা করেন মেগান। মেগান বলেন, “বাবা বলতেন- ‘তাদেরকে দেখিয়ে দাও তুমি কতটা দৃঢ”।

এসময় ট্রাম্পের নাম উল্লেখ না করলেও তার প্রতি ইঙ্গিত করে মেগান বলেন, “আমরা আমেরিকার এক মহান ব্যক্তির প্রতি শোক প্রকাশের জন্য এখানে সমবেত হয়েছি। এমন কোন সস্তা ব্যক্তির জন্য নয় যিনি কখনও আত্মত্যাগ করেননি যতটা স্বতস্ফুর্তভাবে সে (ম্যাককেইন) করেছেন। এমন কোন সুযোগ সন্ধানী ব্যক্তির জন্য আমরা সমবেত হয়নি যিনি শুধু ভোগ বিলাসে জীবনযাপন করেন যেখানে তিনি (ম্যাককেইন) কষ্ট সহ্য করেছেন আর দেশের জন্য কাজ করেছেন”।

ট্রাম্পের নির্বাচনী প্রচারণার স্লোগান ‘আবার মহান আমেরিকা গড়ে তোল’ এর সমালোচনা করে মেগান বলেন, “তাঁর (ম্যাককেইন) আমেরিকা সবসময়ই মহান ছিলো”।

প্রসঙ্গত, জন ম্যাককেইনের প্রতি বরাবরই বিরাগভাজন ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। একই রিপাবলিকান দলের সদস্য হলেও বেশ প্রকাশ্যেই ম্যাককেইনের সমালোচনা করতেন তিনি। এমনকি তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকা অবস্থায়ও ম্যাককেইনকে নিয়ে তামাশা করে বক্তব্য দেন ট্রাম্প।

ম্যাককেইন প্রতি শ্রদ্ধা নিবেদনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, তাঁর স্ত্রী ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন, সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে যার কাছে হেরে মার্কিন প্রেসিডেন্ট হতে পারেননি সেই ব্যক্তি বারাক ওবামা। এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি, সাবেক সিনেটর বব ডলি এবং জন কেরি এবং অভিনেতা জে লেনো।

অনুষ্ঠানে ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জারেড কুশনার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং হোয়াইট হাউজের চিফ অব স্টাফ জন কেলী উপিস্থিত থাকলেও উপস্থিত ছিলেন না খোদ ট্রাম্প। জাতীয় গীর্জায় যেদিন (শনিবার) ম্যাককেইনের প্রতি শ্রদ্ধা নিবেদনের অনুষ্ঠান আয়োজন করা হয় তখন টুইট করা আর ভার্জিনিয়ায় গলফ খেলায় ‘ব্যস্ত’ ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//

  


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি