ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

উপহারের বদলে দাতব্যালয়ে দান করতে বললেন হ্যারি-মেগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ২০ মে ২০১৮

প্রথা ভেঙে ব্রিটিশ রাজ পরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল এরই মধ্যে গোটা বিশ্বে আলোচিত। এবার তারা আরও একটি ব্যতিক্রমী কাজ করলেন। নব দম্পতিকে উপহার দেওয়ার রীতি গোটা বিশ্বে থাকলেও হ্যারি-মেগান দম্পতি তাদের বন্ধু-বান্ধব, অতিথি এবং শুভাকাঙ্ক্ষীদের প্রতি অনুরোধ জানিয়েছেন তারা যেন তাদেরকে কোনো উপহার সামগ্রী না দিয়ে দাতব্যালয়ে দান করেন।

গত এপ্রিলে এই বিষয়ে একটি বক্তব্য প্রকাশিত হয়। সেখানে হ্যারি-মেগান সাতটি দাতব্য সংস্থা নির্বাচন করে বিয়ের উপহারের পরিবর্তে ওই সংস্থাগুলোতে অনুদান দিতে বলেন। রাজ পরিবারের এই দম্পতি যে সাতটি দাতব্য সংস্থা নির্বাচন করেছেন তার মধ্যে একটিই শুধু যুক্তরাজ্যের বাইরের। সেটি হলো ভারতের মুম্বাইয়ে অবস্থিত `মায়না মহিলা ফাউন্ডেশন` ।

মুম্বাইয়ের এই সংস্থাটি বস্তির নারীদের সস্তায় স্যানিটারি প্যাড কিনতে উদ্ধুদ্ধ করে। সেই সঙ্গে তাদের নানা ধরনের স্বাস্থ্যতথ্য প্রদান করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- স্যানিটারি প্যাডগুলো বস্তির নারীরাই তৈরি করেন।

এই সংস্থার ওয়েবসাইটে লেখা রয়েছে, আমরা মুম্বাইয়ে বস্তির নারীদের দিয়ে স্যানিটারি প্যাড তৈরি করে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। এই নারীরা তাদের তৈরি প্যাড বস্তির অন্য নারীদের কাছে বিক্রি করেন। সেই সঙ্গে নারীদের বিশেষ সময়ে তাদের কতটা স্বাস্থ্যসম্মতভাবে চলা উচিৎ সে বিষয়ে তথ্য দেওয়া হয় এই সংস্থা থেকে। এ ধরনের কাজের মাধ্যমে কর্মসংস্থান তৈরির পাশাপাশি আমরা একটি নেটওয়ার্ক গড়ে তুলেছি।

মেগান মার্কেল গত বছর ভারত সফরকালে ওই সংস্থায় যান। তাদের কার্যক্রম কাছে থেকে দেখেন।
যুক্তরাজ্যের ডিউক ও ডাচেজ অব সাসেক্স হ্যারি-মেগান `মায়না মহিলা ফাউন্ডেশন` শুধু অনুদানের জন্যই তাদের পছন্দে রাখেননি, সেই সঙ্গে এই সংস্থার চারজন মানবাধিকার কর্মীকে তাদের বিয়েতে আমন্ত্রণও জানিয়েছিলেন। ব্রিটিশ রাজ পরিবারের বিয়েতে নিমন্ত্রিত হয়ে স্বভাবতই আনন্দিত এই সংস্থার কর্মীরা।
এ ব্যাপারে `মায়না মহিলা ফাইন্ডেশনের` প্রতিষ্ঠাতা সুহানি জারোটা বলেন, `দেশের হয়ে এমন একটি রাজকীয় বিয়েতে প্রতিনিধিত্ব করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। মেগান মার্কেল অনুদানের জন্য আমাদের সংস্থাকে নির্বাচন করায় আমরা সম্মানিত বোধ করছি। মেগান বলেছিলেন, তার পক্ষে যতটুটু সম্ভব তিনি আমাদের সাহায্য করবেন। তিনি তার কথা রেখেছেন।` ৬০০ অতিথির সঙ্গে সুহানিও শনিবার হ্যারি-মেগানের ঐতিহাসিক বিয়েতে উপস্থিত ছিলেন।

সুহানির আরও তিন সহকর্মী রাজপ্রসাদে বিয়ে পরবর্তী অনুষ্ঠানে আমন্ত্রিত ১২শ` অতিথির সঙ্গে থাকবেন।

তথ্যসূত্র: এনডিটিভি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি