ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এ বছর যেসব সেবা বন্ধ করেছে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ১৮ ডিসেম্বর ২০২১

প্রতি বছরের মতো ২০২১ সালেও গুগল তাদের বেশ কয়েকটি পণ্য এবং পরিষেবা বন্ধ করে দিয়েছে। সেবাগুলো বন্ধ হওয়ার কারণের মধ্যে অন্যতম হলো ব্যবহারকারীর মধ্যে আগ্রহের অভাব। আবার কিছু পণ্য বছরের পর বছর ধরে চললেও বর্তমানে নতুন প্রযুক্তি এবং প্ল্যাটফর্ম আসার ফলে এগুলো প্রাসঙ্গিকতা হারিয়েছে। তাই গুগল সেগুলো বন্ধ করে দিয়েছে। 

২০২১ সালে গুগলের বন্ধ হয়ে যাওয়া পণ্য ও পরিষেবাগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

>গত বছর লঞ্চ হয়েছিল গুগল টুলবার। অথচ এ বছরের ডিসেম্বরেই এটি বন্ধ করে দিয়েছে গুগল। এটি একটি ওয়েব ব্রাউজার টুলবার ছিল, যা ইন্টারনেট এক্সপ্লোরার ও ফায়ারফক্সের মতো একাধিক ওয়েব ব্রাউজারে সার্চ বক্সের সুবিধা দিত।

>এটি একটি আন্ড্রয়েড অ্যাপ। ব্যক্তিগত কাস্টমাইজড ম্যাপস এবং মোবাইল ডিভাইস থেকে লোকেশন শেয়ার করার জন্যই অ্যাপটি ব্যবহৃত হতো। ২০১৪ সালে লঞ্চ হওয়া এই অ্যাপটি দুই মাস আগে বন্ধ করে দিয়েছে গুগল।

>গুগল ডায়লগফ্লো চ্যাটবট এবং অন্যান্য সার্ভিসের জন্য ব্যবহৃত একটি অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম এই গুগল চ্যাটবেস। ২০১৭ সালে লঞ্চ করার মাত্র চার বছর পর ২০২১ সালে বন্ধ করা হয় এই সার্ভিস।

>চলতি বছরে বিদায় নেওয়া গুগলের অন্যতম অ্যাপ হলো ফিটস্টার ইয়োগা। এটি ভিডিওভিত্তিক ইয়োগা অ্যাপ। ব্যবহারকারীর পছন্দ এবং দক্ষতার লেভেলের ওপর ভিত্তি করে অনন্য ইয়োগা ভিডিওর সুবিধা দিত এ অ্যাপটি। ২০১৪ সালে লঞ্চ হওয়া এ অ্যাপটির যাত্রা এ বছর ইতি টেনেছে গুগল। 

>আগে এ অ্যাপটির নাম ছিল ফিটস্টার। পরবর্তীতে নাম হয় ফিটবিট কোচ। ২০১৩ সালে চালু হওয়ার ৮ বছরের মাথায় এরও সমাপ্তি ঘটল। এটি ছিল ওজন কমাতে শরীরচর্চার ভিডিওভিত্তিক অ্যাপ।

> এটি ব্যবহারকারীদের গুগল আর্থের ভেতরে ইন্টার‌্যাক্টিভ ট্যুর তৈরি এবং ছবি ও ভিডিওসহ লোকেশন শেয়ার করার সুবিধা দিত। ২০১৩ সালে লঞ্চ হওয়া এই পরিষেবা পাঁচ মাস আগে বন্ধ করে দিয়েছে গুগল।

>স্কুলের ক্লাসরুমে শিক্ষক এবং পড়ুয়াদের জন্য ভার্চুয়াল রিয়্যালিটি অভিজ্ঞতা দিতে পারে গুগল এক্সপেডিশনস। গুগল কার্ডবোর্ডের মাধ্যমেই কাজ করত এই বিশেষ প্রোগ্রাম। ২০১৫ সালে লঞ্চ করা হয়েছিল এই প্রোগ্রাম।

>গুগল ট্যুর ক্রিয়েটর ২০১৮ সালে লঞ্চ হয়েছিল। ব্যবহারকারীদের ৩৬০ ডিগ্রি গাইডেড ট্যুর তৈরি করার সুবিধা দিত এটি। ভার্চুয়াল রিয়েলিটি ডিভাইসের সাহায্যে যা দেখা যেত। মাত্র ৩ বছরেই গুগল টুর ক্রিয়েটর বন্ধ করা হলো।

>থ্রিডি অবজেক্ট শেয়ার করার জন্য ক্রিয়েটরদের জন্য ২০১৭ সালে পলি প্ল্যাটফর্ম চালু করে গুগল। ছয় মাস আগে পরিষেবাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এ বছর বন্ধ হয়ে যাওয়া গুগলের পণ্য বা পরিষেবাগুলোর মধ্যে আরো রয়েছে-

গুগল প্লে মুভিজ অ্যান্ড টিভি (২০১১ সালে লঞ্চ করা হয়েছিল), মেজার (২০১৬ সালে লঞ্চ করা হয়েছিল), জিঙ্গ রেন্ডার (২০১৪ সালে লঞ্চ করা হয়েছিল), টাইমলি (২০১৩ সালে লঞ্চ করা হয়েছিল), গুগল শপিং মোবাইল অ্যাপ (২০১৯ সালে লঞ্চ করা হয়েছিল), গুগল পাবলিক অ্যালার্টস (২০১২ সালে লঞ্চ করা হয়েছিল), গুগল গো লিংক (২০১০ সালে লঞ্চ করা হয়েছিল), গুগল ক্রাইসিস ম্যাপ (২০১১ সালে লঞ্চ করা হয়েছিল), গুগল কার্ডবোর্ড (২০১৪ সালে লঞ্চ করা হয়েছিল), সুইফট ফর টেনসরফ্লো (২০১৮ সালে লঞ্চ করা হয়েছিল), টিল্ট ব্রাশ (২০১৬ সালে লঞ্চ করা হয়েছিল), লুন (২০১৪ সালে লঞ্চ করা হয়েছিল)।

এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি