ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২, || জ্যৈষ্ঠ ২ ১৪২৯

ফোন নাম্বার সেভ না করেই হোয়াটসঅ্যাপ করার পদ্ধতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৬:১১, ১ ডিসেম্বর ২০২১

বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্রায় সব স্মার্টফোনেই অ্যাপটি ইনস্টল করা সম্ভব। প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকতে প্রতি মাসেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে অ্যাপটি।

হোয়াটসঅ্যাপে শুধুমাত্র কনট্যাক্টে সেভ থাকা নাম্বারেই মেসেজ পাঠানো সম্ভব। তবে অনেক সময় কাজের সূত্রে এমন অনেক নাম্বারে মেসেজ করতে হয় যে নম্বর ফোনে সেভ না করলেও চলে। 

কিন্তু আপনি কি জানেন? ফোনের কনট্যাক্টে কোনও নাম্বার সেভ না করেও হোয়াটসঅ্যাপে মেসেজ করা সম্ভব। 

হোয়াটসঅ্যাপ এর 'ক্লিক টু চ্যাট' ফিচার ব্যবহার করে নাম্বার সেভ না করেই যে কোনও ব্যক্তিকে মেসেজ করা যাবে।

এই ফিচার ব্যবহারের জন্য যাকে মেসেজ পাঠাবেন সেই ব্যক্তির ফোন নাম্বার ব্যবহার করে একটি লিঙ্ক তৈরি করতে হবে। সেই লিঙ্কে ক্লিক করেই করা যাবে মেসেজ।

লিঙ্ক তৈরি করবেন কীভাবে? জেনে নিন পুরো বিষয়টি।

https://wa.me/ফোন নম্বর, এই ফর্ম্যাটে লিঙ্ক তৈরি করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক ফর্ম্যাটে ফোন নম্বর ব্যবহার করতে হবে এবং নম্বরের মধ্যে কোন ব্র্যাকেট, ড্যাশ ব্যবহার করা চলবে না।

নিজের লিঙ্কে প্রি-ফিলড মেসেজ ব্যবহার করার উপায়

এই উপায়ে কোন লিঙ্কে ক্লিক করলেই চ্যাট ওপেন হয়ে মেসেজ বক্সে নির্দিষ্ট মেসেজ টাইপ হয়ে থাকবে।  এই জন্য https://wa.me/whatsappphonenumber?text=urlencodedtext ব্যবহার করতে হবে। এখানে whatsappphonenumber এর জায়গায় ব্যবহার হবে ফোন নম্বর (আন্তর্জাতিক ফর্ম্যাটে)। urlencodedtext এর জায়গায় যে টেক্সট রাখা হবে লিঙ্কে ক্লিক করলে মেসেজ বক্সে সেই মেসেজ দেখা যাবে।

এছাড়াও চাইলে শুধুমাত্র প্রি-ফিলড মেসেজের মাধ্যমে লিঙ্ক তৈরি করা যাবে। এই জন্য ব্যবহার করতে হবে https://wa.me/?text=urlencodedtext.

এই লিঙ্কে ক্লিক করলে আপনি কনট্যাক্ট লিস্ট দেখতে পাবেন। এবার যে যে ব্যক্তিকে একই মেসেজ পাঠাতে চান তা সিলেক্ট করে Send বাটন সিলেক্ট করতে হবে।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি