ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

একদিনেই বাংলাদেশের হ্যাটট্রিক স্বর্ণ জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৩, ৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৩:২৯, ৩ ডিসেম্বর ২০১৯

চলমান দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে চতুর্থ স্বর্ণ জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার জেতা তিনটি স্বর্ণই এসেছে কারাতে ইভেন্ট থেকে।

তৃতীয় দিনে কারাতে এককে মেয়েদের অনূর্ধ্ব-৬১ কেজি কুমিতে দিনের তৃতীয় স্বর্ণ জিতেছেন হুমায়রা আক্তার। এর আগে ৫৫ কেজি কুমিতে দিনের দ্বিতীয় স্বর্ণ এনে দেন মারজান আক্তার পিয়া।

মেয়েদের কুমিতে অনূর্ধ্ব-৬১ কেজির ফাইনালে স্বাগতিক নেপালের আনু গুরংকে ৫-২ পয়েন্টে হারিয়ে কারাতে থেকে তৃতীয় সোনার পদক জেতেন হুমায়রা আক্তার অন্তরা। এর আগে সেমিফাইনালে তিনি ৪-০ পয়েন্টে পাকিস্তানের গুল নাজকে হারিয়ে ফাইনালে আসেন।

এর আগে পাকিস্তানের কউসার সানাকে ৪-৩ পয়েন্টে হারিয়ে দিনের দ্বিতীয় স্বর্ণ পদক এনে দেন পিয়া। সেমিফাইনালে তিনি নেপালের মানিশ চৌধুরীকে ২-১ পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠেন।

মারজানা পিয়ার আগে দিনের প্রথম স্বর্ণ পদক জিতেছিলেন কুমিল্লার মোহাম্মদ আল আমিন ইসলাম। কারাতে ডিসিপ্লিনে পুরুষ বিভাগে অনূর্ধ্ব-৬০ কেজি শ্রেণিতে পাকিস্তানের প্রতিযোগীকে হারিয়ে সোনালি সাফল্য পেয়েছেন আল আমিন।

আল আমিন ফাইনালে পাকিস্তানের জাফরকে ৭-৩ পয়েন্টে হারিয়ে সোনার পদক নিশ্চিত করেন। সেমিফাইনালে নেপালের প্রতিযোগীকে ৭-৪ ব্যবধানে হারান তিনি।

এর আগে গতকাল সোমবার এসএ গেমসে প্রথম স্বর্ণ বাংলাদেশকে এনে দিয়েছিলেন তায়কোয়ান্দোর দীপু চাকমা। তায়কোয়ান্দো ডিসিপ্লিনে ছেলেদের একক পুমসায় ঊর্ধ্ব-২৯ শ্রেণিতে ভারতের প্রতিযোগীকে হারিয়ে সোনার হাসি হাসেন রাঙামাটির দিপু। সে সঙ্গে স্বর্ণের তালিকায়ও নাম উঠে যায় বাংলাদেশের।

এছাড়া, পুরুষ একক কুমি অনূর্ধ্ব-৫৫ কেজিতে মোস্তাফা কামাল ও মেয়েদের একক কুমি অনূর্ধ্ব-৫৫ কেজিতে মাউনজেরা বর্ণা রৌপ্যপদক জেতেন।

এর আগে মেয়েদের একক কাতা ইভেন্ট থেকে দেশকে প্রথম পদক (ব্রোঞ্জ) এনে দেন হোমায়রা আক্তার অন্তরা। আর ছেলেদের একক কাতায় ব্রোঞ্জ জেতেন হাসান খান সান।

এদিকে, ছেলে ও মেয়েদের দলীয় কাতা থেকেও ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। পুরুষ অনূর্ধ্ব-৮৪ কেজি কুমিতে মোহাম্মদ রমজান, +৮৪ কেজিতে আতিকুর রহমান, মেয়েদের অনূর্ধ্ব-৫০ কেজিতে ফাহমিদা আক্তার ব্রোঞ্জ পেয়েছেন।

প্রসঙ্গত, গত রোববার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ান গেমস, যেটি এসএ গেমস নামে পরিচিত। প্রায় দশদিন নেপালের কাঠমুন্ডু ও পোখারায় চলবে দক্ষিণ এশিয়ার অ্যাথেলেটিক্সের এই আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি