ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এনামুলের সেঞ্চুরিতে মান বাঁচল টাইগারদের

প্রকাশিত : ১৭:৩৭, ৬ জুলাই ২০১৯

দীর্ঘদিন পর সেঞ্চুরি পেলেন জাতীয় দলের সাবেক ওপেনার এনামুল হক বিজয়। মূলতঃ এই উইকেট কিপার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে শেষ পর্যন্ত আড়াইশ ছাড়ায় টাইগাররা। ২৫৩ অল আউট হলেও বিজয়ের ব্যাটে নিজদের মান বাঁচিয়েছে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে ৯০ রানেই চার উইকেট হারিয়েছে আফগান-এ দল। সানজামুল ২টি এবং সালাউদ্দিন সাকিল ও কামরুল ইসলাম রাব্বি ১টি করে উইকেট লাভ করেন।

বাংলাদেশ-এ দলের বিপক্ষে দুটি চারদিনের ও পাঁচটি একদিনের আন-অফিসিয়াল ম্যাচের একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে আফগানিস্তান-এ দল। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুক্রবার থেকে শুরু হওয়া প্রথম চারদিনের ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং নেন আফগান দলপতি নাসির জামাল।

বৃষ্টির কারণে প্রথম দিন খেলা হয় মাত্র ৩৫ ওভার। আর এতেই আফগান বোলারদের তাণ্ডবে ১০৮ রানে চার উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে এনামুল হক ও আফিফ হোসেনের ব্যাটিংয়ে ১১৯/৪-এ দিন শেষ করে টাইগাররা। বিজয় ৫৩ রানে এবং আফিফ ৭ রানে অপরাজিত ছিলেন।

শনিবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে এ দুজনে গড়েন ৮৯ রানের জুটি। ফিফটি করেই আউট হন আফিফ। ৯৯ বল খেলে আট বাউন্ডারিতে ঠিক পঞ্চাশে আউট হন এই অলরাউন্ডার। আফিফের আউটের পর যেন আসা-যাওয়ার মিছিলে যোগ দেন বাকিরা। ফলে পরবর্তী ৫৬ রানেই শেষ পাঁচ উইকেট হারায় টাইগাররা।

আর অন্য প্রান্তে অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়েও সঙ্গীর অভাবে দলীয় স্কোরকে বড় করতে পারেননি এনামুল হক বিজয়। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে শামিল না হয়ে অপরাজিত থাকেন ১২১ রানে। ২০৫ বল খেলে ১৪ চার আর দুই ছক্কায় অনবদ্য ইনিংসটি সাজান তিনি। মূলতঃ তার ব্যাটেই লজ্জায় পড়ার হাত থেকে রক্ষা পায় বাংলাদেশ। পায় ২৫৪ রানের সম্মানবাঁচানো স্কোর।

বাংলাদেশের ইনিংসে এনামুল-আফিফ ছাড়াও রান পেয়েছেন আরও একজন। তিনি হলেন ওপেনার মোহাম্মদ নাইম। যদিও ১ রানের জন্য ফিফটি মিস করেন তিনি। এছাড়া অধিনায়ক ইমরুল কায়েস ও জাকিরের ডাক মারাসহ দুই অঙ্ক ছুঁতে পারেনি কেউই।

আফগান বোলারদের মধ্যে টাইগার ব্যাটসম্যানদের উপর ত্রাস ছড়িয়ে ইয়ামিন আহমদজাই ও কাইস আহমাদ ৩টি করে উইকেট তুলে নেন। এছাড়া নাভিদ উল হক ২টি এবং সারাফুদ্দিন আশরাফ ১টি উইকেট লাভ করেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি