ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এবার ইউরোপকে হুশিয়ারি দিল ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩০, ২৮ মে ২০১৮

ইউরোপীয়রা পরমাণু সমঝোতাকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া বা কালক্ষেপণের চেষ্টা করছে বলে প্রতীয়মান হলে তাদের সঙ্গে আলোচনা বন্ধ করে দেওয়ার হুশিয়ারি দিয়েছেন ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।

আব্বাস আরাকচি রোববার ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক কমিশনের বৈঠকে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সতর্কবাণী উচ্চারণ করেন।

যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলোর সঙ্গে আলোচনা প্রসঙ্গে আরাকচি বলেন, এ আলোচনায় ইরান ইউরোপকে বলেছে যুক্তরাষ্ট্রকে ছাড়া তারা কীভাবে এ সমঝোতা মেনে চলবে তার একটি রূপরেখা তুলে ধরতে হবে। সেই সঙ্গে ইউরোপের পক্ষ থেকে ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার সুস্পষ্ট গ্যারান্টি দিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

ইরান এখনো পরমাণু সমঝোতায় টিকে থাকা বা বেরিয়ে আসার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি বলে জানান উপপররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আরাকচি।

তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহে ইউরোপের সঙ্গে আলোচনায় কি ফলাফল আসে তার ওপর ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তেহরান।

তিনি বলেন, ইরান কাঙ্ক্ষিত সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে। এর মধ্যে কোনো সমাধান না এলে পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবে তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেওয়ার ঘোষণা দিয়ে বলেন, আগামী ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

অন্যদিকে ২০১৫ সালের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা এগিয়ে নিয়ে যাবে। এ লক্ষ্যে গত কয়েক দিন ধরে ওই পক্ষগুলোর সঙ্গে ইরানের ব্যাপকভিত্তিক আলোচনা চলছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি