ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

এবার ফ্রান্সের সম্মান সূচক পদ হারাচ্ছেন সূচি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ২ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৩:৩৭, ২ ডিসেম্বর ২০১৮

মিয়ানমারের আরাকান রাজ্যে নিরীহ রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো হত্যাযজ্ঞে সমর্থন দেওয়ায় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি একের পর এক সম্মানসূচক পদ হারাচ্ছেন। এবার প্যারিস শহরের স্বাধীনতা পদকের মর্যাদা হারাচ্ছেন তিনি।

শনিবার মেয়র অ্যানা হিদালগোর এক মুখপাত্র এ বিষয়টি নিশ্চিত করেছেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে সিটি কাউন্সিল এ বিষয়টি চূড়ান্ত করবে বলে জানিয়েছেন তিনি।

ওই মুখপাত্র জানান, রোহিঙ্গা ইস্যুতে সুচি কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হওয়ায় ‘ফ্রিডম অব প্যারিস’ সম্মাননা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন প্যারিসের মেয়র অ্যানা হিদালগো।

এর আগে মিয়ানমারের আরাকান রাজ্যে নিরীহ রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো হত্যাযজ্ঞ নিয়ে অং সান সু চিকে চিঠি লিখেন প্যারিসের মেয়র অ্যানা।

তিনি তার চিঠিতে সু চিকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে তার উদ্বেগ এবং তাদের অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে সেই চিঠির কোনো উত্তর দেওয়া হয়নি।


একই ঘটনায় এর আগে অং সান সু চিকে দেওয়া গ্লাসগো, এডিনবার্গ ও অক্সফোর্ড কর্তৃপক্ষ তাদের পদক কেড়ে নিয়েছে। এছাড়াও সু চিকে দেওয়া কানাডার সম্মানজনক নাগরিকত্ব এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ‘অ্যাম্বাসেডর অব কনসাইন্স অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করা হয়। 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি