ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার ৩০০ ছাড়াল জিম্বাবুয়ে, পারবে কী শ্রীলঙ্কা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৪, ১৮ জানুয়ারি ২০২২

৪৬ বলে ৫৬ রানের মারকুটে ইনিংস খেলার পথে সিকান্দার রাজার একটি লেট কাট

৪৬ বলে ৫৬ রানের মারকুটে ইনিংস খেলার পথে সিকান্দার রাজার একটি লেট কাট

জিম্বাবুয়ে দলের আরেকটি চমৎকার ব্যাটিং প্রচেষ্টার দেখা মিলল। শেষ ৭ বলের ব্যবধানে ৩টি উইকেট হারালেও অধিনায়ক ক্রেইগ আরভিন ও রাজাদের ব্যাটিং নৈপুণ্যে শ্রীলঙ্কার বিপক্ষে ৩০২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে সফরকারীরা। 

প্রথম ম্যাচে অনায়াসে ২৯৭ রান তাড়া করতে সক্ষম হলেও এবারও কি তার পুনরাবৃত্তি করে সিরিজ জয়ের কীর্তি গড়বে শ্রীলঙ্কা? সে জবাব পেতে অবশ্য অপেক্ষা করতে হবে আরও কিছুটা সময়। তবে ইতোমধ্যেই বিশাল এই রানের চাপে ৩১ রানেই তৃতীয় উইকেট খুইয়ে বসেছে স্বাগতিক দল।

এবার আসুন জেনে নিই, কেমন ছিল জিম্বাবুয়ের আজকের ইনিংসটি।

প্রথম ম্যাচে ২৯৭ রান তুলেও হেরে যাওয়া আরভিনের দল এদনিও পাল্লেকেলেতে টস জিতে আগে ব্যাটিং নেয়। যার শুরুটা বেশ ভালোই করেন রেজিস চাকাভা এবং তাকুদজওয়ানাশে কাইটানো। ওপেন জুটিতে তাঁদের আরও একটি পঞ্চাশোর্ধ জুটিতে বড় রানের ভিতই পায় জিম্বাবুয়ে। 

তবে জেফরি ভ্যান্ডারসের শিকার হয়ে দলীয় ৯০ রানেই সাজঘরে ফেরেন উভয় ওপেনার। ফেরার আগে কাইটানো ২৮ বলে ২৬ এবং ৩ রানের জন্য ফিফটি মিস করেন চাকাভা। তার ৫০ বলের ইনিংসে ছিল পাঁচটি চারের সঙ্গে একটি ছক্কার মার।

অবশ্য তাঁদের গড়ে দেয়া ভিতের ওপর দাঁড়িয়েই ফিফটি পূরণ করে সেঞ্চুরির পানেই ছুটছিলেন অধিনায়ক ক্রেইগ আরভিন। শন উইলিয়ামসকে নিয়ে গড়েন দুর্দান্ত ১০৬ রানের জুটিও। 

তবে এবারও আঘাত হানেই সেই ভ্যান্ডারসে। ৩২ বছর বয়সী এই লেগস্পিনারের বলে কুসাল মেন্ডিসের দুর্দান্ত এক স্টাম্পিংয়ের শিকার হন আগের ম্যাচে শতক হাঁকানো শিন উইলিয়ামস। যাতে এ ম্যাচে তাঁকে ফিরতে হয় মাত্র ২ রানের জন্য ফিফটি মিস করেই। 

যদিও অতি সাবধানী সাবেক অধিনায়কের ৫৬ বলের ইনিংসে ছিল মাত্র তিনটি চারের মার। তবে যোগ্য সঙ্গীর এমন বিদায়েও খেই হারাননি ক্রেইগ আরভিন নিজে ফিফটি পূরণের পাশাপাশি সিকান্দার রাজার সঙ্গে গড়েন আরও একটি পঞ্চাশ রানের জুটি। 

তবে শেষ পর্যন্ত থিকশানার স্পিনে পরাস্ত হয়ে ক্রিজ ছাড়া হন ৯১ রানেই। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হওয়া আরভিনের ৯৮ বলের ইনিংসটিতে ছিল ১০টি চারের মার। অধিনায়কের আক্ষেপময় বিদায়ে ২৫৬ রানে পঞ্চম উইকেট হারানো জিম্বাবুয়ে এদিন তিনশ পার করা স্কোর পায় সিকান্দার রাজার ব্যাটে চড়েই। 

৩৫ বছর বয়সী পাকিস্তানি বংশোদ্ভূত অলরাউন্ডার নিজের ১৯তম ফিফটি নিশ্চিতের পাশাপাশি শেষ ওভারে আউট হওয়ার আগে ৩০০ অতিক্রম করান দলের স্কোরকে। যদিও শেষ ৭ বলের ব্যবধানে তিনটি উইকেট হারায় দলটি। অর্থাৎ নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০২ রান তোলে সফরকারীরা। ৪৬ বলে চারটি চার ও একটি ছয়ের মারে দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ রান করেন রাজা।

শ্রীলঙ্কার পক্ষে এদিন মোট ৮ জন বোলার হাত ঘুরিয়ে ওই ৮টি উইকেট তুলে নিতে পারলেও জিম্বাবুয়ের রান আটকাতে পারেননি। যাদের মধ্যে একাই ৩টি উইকেট তুলে নিতে পারেন জেফরি ভ্যান্ডারসে। এছাড়া নুয়ান প্রদীপ ২টি, মাহীশ থিকশানা ও চামিকা করুনারত্নে একটি করে উইকেট লাভ করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি