ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এস আলম কোল্ড রোলড স্টিলসের ঋণমান ‘এ প্লাস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ১৯ ডিসেম্বর ২০১৯

এস আলম কোল্ড রোলড স্টিলস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ‘এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ১৭ ডিসেম্বর পর্যন্ত হালনাগাদ বিভিন্ন প্রাসঙ্গিক তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এস আলম কোল্ড রোলড স্টিলসের পরিচালনা পর্ষদ। আগামী ৬ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় চিটাগং ক্লাব লিমিটেডে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। 

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২৫ পয়সা। ৩০ জুন সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৯ টাকা ৪১ পয়সা। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪১ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ৭৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এস আলম কোল্ড রোলড স্টিলসের সর্বশেষ শেয়ারদর ছিল ১৯ টাকা ৮০ পয়সা। সমাপনী দর ছিল ১৯ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৯ টাকা থেকে ৩৬ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।

চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের ইস্পাত কোম্পানিটি শেয়ারবাজারে আসে ২০০৬ সালে। বর্তমানে এর অনুমোদিত মূলধন ৩৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৮ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৪৯ কোটি ১৫ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪৮ দশমিক ৫ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ৩০ দশমিক ৯৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ২০ দশমিক ৫১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৫ দশমিক ৫২, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৫ দশমিক ৬৫।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি