ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

এসডিজি অর্জনে রাবিতে আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশিত : ২১:২৭, ৪ জুলাই ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডেটা সায়েন্সের ভূমিকা, মোকাবেলা, সুযোগ-সুবিধা এবং বাস্তবতা শিরোনামে আগামী ১৮ ও ১৯ ডিসেম্বর একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনটি আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়টির জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে সংবাদ সম্মেলনে জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার বিষয়টি জানান। 

সংবাদ সম্মেলনে তিনি জানান, রেজিস্ট্রেশনের জন্য সার্কভুক্ত দেশের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা ও এর বাইরে দেশের জন্য দুইশত ইউএস ডলার নির্ধারণ করা হয়েছে। এছাড়াও বাংলাদেশিদের জন্য দুই হাজার পাঁচশত টাকা ও শিক্ষার্থীদের জন্য এক হাজার পাঁচশত টাকা নির্ধারণ করা হয়েছে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে বলে জানান এ কর্মকর্তা।

পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক মো. আইয়ুব আলী জানান, আন্তর্জাতিক ও দেশের অভ্যন্তরীণ সমস্যা সমাধান এবং জাতিসংঘ রচিত এসডিজি লক্ষ্যমাত্রা কতটুকু বাস্তবায়ন করেছে তার উপর নির্ভর করে দেশের উন্নয়ন। সুতরাং সম্মেলনে দেশের সমস্য সমাধানে ভূমিকা রেখে ও জাতিসংঘ সূচক বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চায় পরিসংখ্যান বিভাগ।

আন্তর্জাতিক ওেই সম্মেলনে রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনের প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির এবং সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী দপ্তরের এসডিজিবিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি