ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

করোনা ও চীন ইস্যুতে আজ ভাষণ দেবেন মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১২, ৩০ জুন ২০২০

করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের পরিস্থিতি ও চীনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা নিয়ে আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

আজ মঙ্গলবার বিকাল ৪টায় নরেন্দ্র মোদি ভাষণ দেবেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে এক টুইটে এ তথ্য জানানো হয়েছে। 

করোনা ভাইরাসের জেরে হওয়া দেশের পরিস্থিতি এবং চীনের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা, মূলত এই দুই বিষয় নিয়েই বক্তব্য রাখতে পারেন তিনি। লাদাখের গালওয়ান উপত্যকায় চীন সীমান্তে চলমান উত্তেজনার মধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। ১৫ জুন দু'দেশের সেনার মধ্যে সংঘর্ষের জেরে কর্নেলসহ ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারান এবং আহত হন ৭০ জনেরও বেশি সেনা। তারপর থেকেই দু'দেশের মধ্যে সীমান্তে উত্তেজনা যেন আরও বাড়ছে। 

রোববার ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদি ভারত-চীন উত্তেজনার বিষয়ে বলেন, ‘লাদাখে ভারতের দিকে যারা চোখ তুলে তাকিয়েছে তারা যোগ্য জবাব পেয়েছে। ভারত যদি বন্ধুত্ব করতে জানে, তবে কীভাবে পাল্টা চ্যালেঞ্জ জানানো উচিত সেটাও জানে।’

রোববার তিনি আরও বলেন, ‘কারওকে ভারত মাতার সম্মান খর্ব করার অনুমতি যে দেওয়া হবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন আমাদের সাহসী জওয়ানরা। এমনকী যে জওয়ানরা শহিদ হয়েছেন তাঁদের পরিবার বীর সন্তানদের আত্মত্যাগের জন্যে গর্ব অনুভব করছেন। এটাই দেশের শক্তি। আপনারা নিশ্চয়ই দেখেছেন যে, যাঁদের সন্তানরা শহিদ হয়েছিলেন, সেই বাবা-মা বলেছেন, তাঁদের বাড়ির অন্যান্য ছেলেদেরও সেনাবাহিনীতে পাঠাবেন তাঁরা’।

মোদি বলেন, ‘ভারত যেভাবে কঠিন সময়ে বিশ্বকে সাহায্য করেছিল, তাতে শান্তি ও উন্নয়নে ভারতের ভূমিকা আরও জোরদার হয়েছে। গোটা বিশ্ব ভারতের বিশ্ব ভ্রাতৃত্বের চেতনা অনুভব করেছে। আমরা ভারতের সার্বভৌমত্ব ও সীমান্ত রক্ষায় ভারতের শক্তি দেখেছি, তার প্রতিশ্রুতি রক্ষাও দেখেছি। তাই এবার সীমান্ত রক্ষায় দেশের শক্তি বাড়াতে দেশের আরও উদ্যোগী হওয়া উচিত। দেশকে যদি আমরা স্বাবলম্বী করতে পারি তবেই আমরা আমাদের শহিদদের প্রতি প্রকৃত শ্রদ্ধাঞ্জলি দিতে পারবো।’

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি